মুজিববর্ষ উপলক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বঙ্গবন্ধু লেকচার সিরিজ আয়োজন

বাংলাদেশ মেইলঃঃ  

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিজস্ব কর্মসূচির অংশ হিসেবে বঙ্গবন্ধু লেকচার সিরিজ আয়োজন করা হচ্ছে। আজ মঙ্গলবার বিজয়ের মাসের প্রথম দিনে সকাল ১১ টায় ঢাকায় সুগন্ধায় নবনির্মিত ফরেন সার্ভিস একাডেমিতে লেকচার সিরিজের প্রথম লেকচার অনুষ্ঠিত হবে।

সুগন্ধা ছিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশের সরকার প্রধান হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম কার্যালয়। এ ভবনে জোনোসাইড কর্ণার স্থাপন করা হয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুগন্ধায় ‘বঙ্গবন্ধু সেন্টার ফর ডিপ্লোম্যাটিক স্ট্রাটেজি এন্ড রিসার্চ’ এর উদ্বোধন করেন। এ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সাবেক অর্থমন্ত্রী ও বীর মুক্তিযোদ্ধা আবুল মাল আব্দুল মুহিত। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড.গওহর রিজভী। এ অনুষ্ঠানে থাকবে প্রশ্নোত্তর পর্ব ।

দেশি-বিদেশি রাষ্ট্রদূত, বুদ্ধিজীবী, সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এতে অংশ গ্রহণ করবেন। অনুষ্ঠানটি ভার্চুয়াল ও সরাসরি অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত হবে। চ্যানেল ৭১ ও চ্যানেল আই, ডিবিসি, নিউজ ২৪ টেলিভিশনে এবং বিজনেস স্টান্ডার্ড পত্রিকার ফেসবুকে অনুষ্ঠানটি সরাসরি প্রচার করবে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর পুরো সময় ধরে এ লেকচার সিরিজ অব্যাহত থাকবে এবং প্রতি মাসে কমপক্ষে একটি করে লেকচার অনুষ্ঠিত হবে। এটি দেশের পাশাপাশি বাংলদেশের বৈদেশিক মিশনের মাধ্যমেও অনুষ্ঠিত হবে।

পরের মাসে নোবেল পুরস্কারপ্রাপ্ত প্রফেসর একে সেন দ্বিতীয় লেকচারের মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। এসময় প্রফেসর রেহমান সোবহান আলোচনায় অংশ নিবেন বলে আশা করা হচ্ছে।