চট্টগ্রামে হোসেন জিল্লুর
সাংবাদিকদের সুরক্ষা ও সক্ষমতার নিশ্চয়তা দেওয়া সংবাদ মাধ্যমের দায়িত্ব

বাংলাদেশ মেইল ::

সাংবাদিক গোলাম সরওয়ারকে অপহরণের পর তাকে উদ্ধারে চট্টগ্রামের সাংবাদিকদের আন্দোলনে অনুপ্রাণিত হয়েছেন জানিয়ে ব্রাকের চেয়ারম্যান ও খ্যাতিমান অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, সাংবাদিকদের চলার পথে সুরক্ষা ও সক্ষমতার নিশ্চয়তা দেওয়া যেমন সংবাদ মাধ্যমের দায়িত্ব, তেমনি রাষ্ট্রেরও দায়িত্ব।

বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে ‘নৈতিক, অনুসন্ধানী সাংবাদিকতা, সুরক্ষা ও সক্ষমতা’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম রিসার্চ ইনিশিয়েটিভ (সিআরআই) ও চন্দনাইশ মিডিয়া ক্লাবের উদ্যোগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন, নৈতিক, বস্তুনিষ্ঠ ও অনুসন্ধানী সাংবাদিকতা বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অন্যতম অংশ। এ দায়িত্বপালন সহজ নয়। সাংবাদিকদের চলার পথে সুরক্ষা ও সক্ষমতার নিশ্চয়তা দেওয়া গুরুত্বপূর্ণ বিষয়। এই প্রয়োজন মেটানোর দায়িত্ব যেমন সংবাদ মাধ্যমের, তেমনি রাষ্ট্রেরও বটে।

তিনি বলেন, চট্টগ্রামের তরুণ সাংবাদিক গোলাম সরওয়ার তার পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে যে মহাবিপদের সম্মুখীন হয়েছেন, তা সব স্তরের নাগরিকদের উদ্বিগ্ন করেছে। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে এ ধরনের বিপদের সম্মুখীন হওয়া উন্নত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অন্তরায়। এ ধরনের ঘটনা কিছুতেই গ্রহণযোগ্য নয়।