ইসরাইলের সঙ্গে বন্ধুত্ব, মরক্কোকে অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশ মেইলঃঃ

নানা বিতর্কের পরও একের পর এক আরব দেশগুলো সম্পর্ক স্বাভাবিক করে চলেছে ইসরাইলের সঙ্গে। এবার এ তালিকায় নাম লেখাল মধ্যপ্রাচ্যের মুসলিম দেশ মরোক্ক। এ চুক্তির পুরস্কার স্বরূপ দেশটির কাছে ১শ’ কোটি মার্কিন ডলার সমমূল্যের অস্ত্র বিক্রি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন উল্লেখ করা হয়, মরক্কোকে চারটি ড্রোন এবং দূর-নিয়ন্ত্রিত গোলাবারুদ দেবে যুক্তরাষ্ট্র। মার্কিন কংগ্রেসে এ-সংক্রান্ত একটি নোটিশ পাঠিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।
বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মরক্কো-ইসরাইল সম্পর্কোন্নয়ন চুক্তির প্রশংসা করার পরপরই প্রথমবারের মতো অস্ত্র বিক্রির খবর আসে।
সম্প্রতি ওয়াশিংটনের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্কোন্নয়ন চুক্তিতেও এ ধরনের অস্ত্র বিক্রির শর্ত ছিল। চুক্তি অনুসারে, মধ্যপ্রাচ্যের দেশটির কাছে ২৩ বিলিয়ন ডলারের অত্যাধুনিক অস্ত্র-গোলাবারুদ বিক্রির কথা যুক্তরাষ্ট্রের। তবে ইয়েমেন ও লিবিয়া যুদ্ধে জড়িত আমিরাতের কাছে বিপুল পরিমাণ এ সমরাস্ত্র পৌঁছালে তা বেসামরিক মানুষদের দুর্ভোগ আরও বাড়িয়ে তুলবে।
ফিলিস্তিনিরা মরক্কোর ওই চুক্তির তীব্র বিরোধিতা করেছে। তারা বলছে, আরব দেশগুলো ফিলিস্তিনি রাষ্ট্র গড়ার বহুদিনের দাবি পূরণ হওয়ার আগে ইসরাইলকে স্বীকৃতি না দেওয়ার অবস্থান থেকে সরে গেছে।