চট্টগ্রামের উন্নয়নের ফেরিওয়ালা ছিলেন চট্টলবীর মহিউদ্দিন চৌধুরী–ওবায়দুল কাদের

বাংলাদেশ মেইল

মহিউদ্দিন চৌধুরীর মতো কর্মীবান্ধব নেতা দলে অভাব রয়েছে বলে দাবি করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন,চট্টলবীর নামে খ্যাত এবিএম মহিউদ্দিন চৌধুরী কথনো চট্টগ্রামের স্বার্থ রক্ষায় কারো সাথে আপোস করেননি। চট্টগ্রামের উন্নয়নই ছিল তার ধ্যান জ্ঞান।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) দুপুরে চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর তৃতীয় মৃত‍্যুবার্ষিকী উপলক্ষে নগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কাজীর দেউড়ির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত সভায় ভার্চুয়ালি বক্তব্য দেন তিনি  তিনি এসব কথা বলেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আরো বলেন,দলের জন্য মহিউদ্দিন চৌধুরী অনেক ত্যাগ করেছেন উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, তিনি একসময় শুরু করেন শ্রমিক রাজনীতি। করেছিলেন যুবলীগ। ৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর মৌলভি সৈয়দের নেতৃত্বে গঠন করেন মুজিব বাহিনী। নানা প্রতিকূলতার মধ্যে দিয়ে দলের পতাকা তিনি আঁকড়ে ধরেন। বারবার কারাবরণ করেছেন। দলের জন্য তিনি অনেক ত্যাগ করেছেন। মহিউদ্দিন ভাই একজন জনমানুষের নেতা। তাই তার কাজও ছিলো সবার জন্য কিছু করা।

তাছাড়া,দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রামের উন্নয়নে তিনি সবসময় সজাগ ছিলেন। মহিউদ্দিন চৌধুরী দেশের রাজনীতিতে একটা ব্রান্ড। ছাত্রলীগের রাজনীতি থেকেই তিনি শুরু করেছিলেন মুক্তিযুদ্ধ। ৬৫, ৬৯ ও ৭১ সালে তিনি নগর ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে পাকিস্তানের বিরুদ্ধে জনমত গঠন করেন। তখন তিনি পাকিস্তানি সেনাবাহিনীর হাতে ধরা পড়েন।

কারাগার থেকে বের হতে মহিউদ্দিন চৌধুরী পাগলের অভিনয় করেন। এতে কাজও হয়। কারাগার থেকে মুক্তি পেয়ে তিনি চলে যান ভারতে। সেখানে প্রশিক্ষণরত মুক্তিযোদ্ধাদের একটি প্লাটনের কমান্ডার নিযুক্ত হন।

নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এতে শিক্ষা উপমন্ত্রী ব‍্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সহ সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট সুনীল সরকার, অ্যাডভোকেট  ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম প্রমুখ।