সীতাকুন্ডে মৃত্যুঞ্জয়ী মিত্র’র উদ্বোধন

বাংলাদেশ মেইলঃঃ

চট্টগ্রামের সীতাকুণ্ডে নির্মিত ‘মৃত্যুঞ্জয়ী মিত্র’ ভাস্কর্যটি আজ মঙ্গলবার সকাল ১০টার সময় উদ্বোধন করা হয়। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় এখানে জীবন উৎসর্গকারী অর্ধশতাধিক ভারতীয় সেনার স্মরণে এটি নির্মাণ করা হয়েছে।

মৃত্যুঞ্জয়ী মিত্র ভাস্কর্যটি নির্মিত হয়েছে চন্দ্রনাথ ধাম তীর্থের কাছেই। ১৯৭১ সালের ১২ ডিসেম্বর মুক্তি বাহিনী ও মিত্রবাহিনীর সদস্যরা উপজেলার ছোট দারোগাহাট থেকে বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে সম্মুখযুদ্ধ শুরু করেন। যুদ্ধ করতে করতে সীতাকুণ্ডের কুমিরায় পৌঁছান ১৬ ডিসেম্বর। আর পিছু হটে পাকিস্তানি বাহিনী। বিকেলে যখন বিজয়ের ঘোষণা আসে, তখন মুক্তিযোদ্ধারা বিজয় উল্লাস করতে থাকেন। অনেকে তাঁদের নিজ নিজ বাড়িতে ফিরে যান। এমন সময়ে পাকিস্তানি বাহিনীর হামলায় অর্ধশতাধিক ভারতীয় সেনা ও বহু মুক্তিযোদ্ধা শহীদ হন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাংসদ মোশাররফ হোসেন, সীতাকুণ্ড আসনের সাংসদ দিদারুল আলম, সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন, ।চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য আ ম ম দিলসাদ এবং সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ হোসেন ভাস্কর্যটির পেছনে স্মৃতিসৌধে বাংলাদেশের মানচিত্র রয়েছে।