মামলার বাদীকে যেতে হবে না থানায়-সি এম পি কমিশনার

বাংলাদেশ মেইল

কিছুদিন আগেও বাদী পক্ষ মামলা করে থানায় এসে ধর্না দিত। এছাড়াও অপেক্ষা করতে হতো তদন্ত কর্মকর্তার নাম ও যোগাযোগের নম্বর জানতে। তবে এখন থেকে এসব ভোগান্তি দূর করতে থানায় এসএমএস ভিত্তিক তথ্য সেবা চালু হয়েছে।   এসবের জন্য  বাদীকে আর থানায় আসতে হবে না। ঘরে বসেই মামলা বা জিডি সম্পর্কে সকল তথ্য জানতে পারবে সেবাপ্রার্থীরা।

আজ বুধবার (৩০ ডিসেম্বর) দুপুরে নগরীর দামপাড়া পুলিশ লাইনে সংবাদ সম্মেলনে জানিয়েছেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

সিএমপি কমিশনার বলেন, এ সেবার ফলে বাদীর আইনগত অধিকার প্রতিষ্ঠিত হবে। পাশাপাশি বাদী যেমন তথ্য সেবা পাবেন, তদন্তকারী কর্মকর্তাও তার করণীয় সম্পর্কে জানতে পারবেন।এখন থেকে সেবা প্রত্যাশীদের অভিযোগের ভিত্তিতে থানায় মামলা বা জিডি রেকর্ড হওয়ার সাথে সাথেই সয়ংক্রিয়ভাবে ‘সিএমপি বন্ধন’ আইডি থেকে সংশ্লিষ্ট আইনের ধারাসহ মামলা বা জিডি নম্বর, তদন্তকারী অফিসারের নাম, তদন্তকারী অফিসারের নাম ও যোগাযোগের নম্বর বাদীর সেলফোনে, একই সাথে বাদীর নম্বর ও যোগাযোগের নম্বরসহ প্রয়োজনীয় তথ্য তদন্তকারী কর্মকর্তার সেল ফোনে সয়ংক্রিয়ভাবে চলে যাবে।

 

সিএমপি সূত্রে জানা গেছে, কম্পিউটার সার্ভারে নিজস্বভাবে তৈরী সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে মোবাইল এসএমএস প্রদান করে এই তথ্য সেবা দেয়া হবে। সার্ভার সফটওয়্যারটি এমনভাবে তৈরী করা হয়েছে যে এতে প্রয়োজনীয় ডাটা সমূহ এন্ট্রি করার সাথে সাথে বাদী ও তদন্তকারী কর্মকর্তার সেলফোনে, জোনাল এসি অফিস এবং উর্ধতন কর্মকর্তার কার্যালয়ে রক্ষিত মনিটরিং সার্ভারে চলে যাবে