আনোয়ারায় ডিজিটাল ভূমি জরিপ উদ্বোধন করলেন ভূমি মন্ত্রী

বাংলাদেশ মেইল

দেশের অপ্রতুল ভূমির সঠিক ব্যবহার এবং ভূমি সংক্রান্ত জটিলতা দূরবীকরণে ডিজিটাল ভূমি জরিপ একটি যুগান্তকারী কার্যক্রম বলে উল্লেখ করেছেন ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

আজ শনিবার (২রা জানুয়ারী) আনোয়ারা উপজেলা বায়পুর ও বারশত ইউনিয়নে ডিজিটাল ভূমি জরিপ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্য দেয়ার সময় ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ একথা বলেন।

মন্ত্রী আরো বলেন, বিগত ৫ বছরে ভূমি মন্ত্রণালয়ে আমুল পরিবর্তন হয়েছে। ভূমি অফিসের সকল কার্য সাধারণ মানুষের নিকট সহজলভ্য করে তোলার জন্য ভূমি মন্ত্রণালয় নিরলস কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ডিজিটাল ভূমি জরিপ করে ভূমি সংক্রান্ত সব কাজ সফটওয়্যারের মাধ্যমে নিয়ে আসা হবে। আগামী ২ বছরের মধ্যে খতিয়ান ও অন্যান্য বিষয় এ সফটওয়্যারে পাওয়া যাবে। ডিজিটাল ভূমি জরিপ কার্যক্রম চালুর কারণে আগের দিনের মতো নিয়ম বর্হিভুত ভাবে সম্পত্তি দখলে রাখার সুযোগ নেই। কোন কারণে জরিপ কার্যক্রমে ভুলত্রুটি দেখাদিলে তা দ্রুত সংশোধনের ব্যবস্থা রাখা হয়েছে। শীঘ্রই সিএসএসএ ও এআরএস জরিপের ম্যানুয়াল
পদ্ধতি পরিবর্তন করে বিডিএস পদ্ধতি চালু করে ভূমির মালিকানার সহজলভ্য করা হবে। খুব শীঘ্রই ভূমি দখল আইন সংশোধন করে সংসদের মাধ্যমে নতুন ডিজিটাল আইন বাস্তবায়ন করা হবে।

চট্টগ্রাম জোনাল সেটেলমেন্ট অফিসার মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালক ও যুগ্ন সচিব এটিএম নাসির মিয়া, অনলাইন ম্যানেজমেন্ট এন্ড সার্ভে সফটওয়্যার এর উদ্ভাবক উপ সচিব মোঃ মুমিনুর রশীদ, আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ, সহকারি কমিশনার(ভূমি) তানভীর হাসান চৌধুরী উপস্হিত ছিলেন।