এবার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করল সুদান

বাংলাদেশ মেইলঃঃ

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকরণের পথে যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘আব্রাহাম অ্যাকর্ডস’ স্বাক্ষর করেছে করেছে সুদান। এতে আফ্রিকার দেশ সুদানের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার পথ সুগম হলো।

সুদানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, বুধবার খার্তুমে মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মানুচিন এবং আইনমন্ত্রী নাসেরদিন আবদুল বারি মধ্যে এই চুক্তি স্বাক্ষর হয়।
এর আগে গত বছরের অক্টোবরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছিলেন, সুদান ইজরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে। ট্রাম্পের ঘোষণার মাত্র দুমাস পরে এই স্বাক্ষর হলো।
ওই সময় শুধু ঘোষণা দিয়েই থেমে থাকেননি ট্রাম্প, একইসঙ্গে সুদানকে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদে সহায়তাকারীর তালিকা থেকে বাদ দেন তিনি।  সেই সঙ্গে আর্থিক সহায়তা এবং দেশটিতে বিনিয়োগের প্রতিশ্রুতি দেন তিনি।
ওই সময় মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, আরো অন্তত ৫টি আরব দেশ ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তি করতে চায়। তবে সে দেশগুলোর নাম তিনি উল্লেখ করেননি। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি করে। তাদের এ পদক্ষেপের কয়েক মাসের মধ্যে আবুধাবি এবং মানামার পদাঙ্ক অনুসরণ করলো খার্তুম।
২৬ বছরের মধ্যে প্রথম উপসাগরীয় দেশ হিসেবে আমিরাত এবং বাহরাইন ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে। গত বছরের অক্টোবরের আগ পর্যন্ত মাত্র দুটি আরব রাষ্ট্র মিশর এবং জর্ডান ইসরাইলকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছিল। ইসরাইলের সঙ্গে তাদের সীমান্ত রয়েছে।
১৯৭৯ সালে মিশর, ১৯৯৪ সালে জর্ডান যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তি করে। আফ্রিকান আরব লিগের সদস্য মরিতানিয়া ১৯৯৯ সালে ইসরাইলকে স্বীকৃতি দেয়। তবে ১০ বছর পরে তাদের সম্পর্ক ছিন্ন হয়ে যায়।