ক্যাপিটল হিলে হামলা নিয়ে সুর বদল ট্রাম্পের

বাংলাদেশ মেইল ::

ক্যাপিটল হিলে সমর্থকদের তাণ্ডবের সমালোচনা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এর আগে হামলার জন্য যুক্তরাষ্ট্রসহ সমগ্র বিশ্বজুড়ে নিন্দার ঝড় বয়ে যায় তার ওপর দিয়ে। এ অবস্থায় বৃহস্পতিবার রাতে এক ভিডিও বার্তায় হামলার নিন্দা জানান ট্রাম্প। বলেন, সহিংসতা, আইনহীনতা ও মারামারির ঘটনায় সব মার্কিন নাগরিকের মতো আমিও ক্ষুব্ধ। একইসঙ্গে বুধবারের ওই হামলা যুক্তরাষ্ট্র ও বিশ্বকে বড় ধরনের ধাক্কা দিয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

ভিডিওবার্তায় ট্রাম্প আবারো উল্লেখ করেন, শান্তিপূর্ন ক্ষমতা হস্তান্তর করবেন তিনি। তার ভাষায়, এই মুহূর্তের করণীয় হলো নিরাময় ও পুনর্মিলন। আমরা মাত্রই একটি উত্তেজনাকর নির্বাচন শেষ করেছি এবং মেজাজ উত্তপ্ত।

এখন মেজাজ ঠান্ডা করার সময়। ক্যাপিটল হিলে হামলা চালিয়ে যারা আইন ভেঙেছেন তাদের মূল্য দিতে হবে।

উল্লেখ্য, গত বুধবার অধিবেশন চলাকালীন ক্যাপিটল হিলে হামলা চালায় ট্রাম্প সমর্থকরা। তারা ভেতরে থাকা সিনেটরদের জিম্মির চেষ্টা চালায়। পুলিশ তাদেরকে থামাতে গেলে সহিংস পরিবেশ সৃষ্টি হয়। এতে প্রাণ হারান এক পুলিশ কর্মকর্তাসহ ৫ জন। গ্রেপ্তার হয়েছেন অর্ধশত হামলাকারী। সেসময় হামলাকারীদের দেশপ্রেমিক বলে দাবি করে একটি ভিডিও বার্তা প্রকাশ করেন ট্রাম্প। এরপর তার ফেসবুক ও টুইটার একাউন্ট সাময়িক নিষিদ্ধ করা হয়। তবে টুইটার সচল হওয়ার পর অবস্থান বদল করে হামলাকারীদের ‘জঘন্য’ আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।