তিন দেশের কূটনীতিক বহিষ্কার করল রাশিয়া

বাংলাদেশ মেইলঃঃ

রাশিয়ার বিরোধী নেতা নাভালনির পক্ষে বিক্ষোভে সমর্থন দেওয়ার অভিযোগে জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের কূটনীতিকদের বহিষ্কার করেছে মস্কো। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। এ ঘটনায় ওই দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক অবনতির আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

বিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনি গ্রেফতারের প্রতিবাদে রাশিয়ায় চলমান বিক্ষোভ বল প্রয়োগের মাধ্যমে দমন করছে রুশ সরকার। এর মধ্যেই বিক্ষোভে সমর্থন দেওয়া বিভিন্ন দেশের কূটনীতিকদের ওপর চটেছে মস্কো। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণলায় জানায়, জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে। মস্কোর অভিযোগ, বিক্ষোভ উসকে দিয়েছিলেন তারা। তবে এ সিদ্ধান্তের পর দেশগুলোর সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক কেমন হবে সে বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

এদিকে নাভালনির বিরুদ্ধে আনা অভিযোগকে ভিত্তিহীন বলেছেন তার আইনজীবী। তার দাবি, অভিযোগকারী নিজে নাভালনির বিরুদ্ধে কোনো মামলা দায়ের করেননি।
নাভালনির আইনজীবী ওলগা মিখাইলোভা বলেন, ‘সব তথ্য উপাত্ততে এটা স্পষ্ট যে নাভালনি নির্দোষ। আমরা সব নথি খতিয়ে দেখতে আদালতের কাছে অনুরোধ জানিয়েছি। আদালত ১২ ফেব্রুয়ারি পর্যন্ত শুনানি মুলতবি করেছেন।’
জার্মানি থেকে ফেরার পর গত মাসে দুর্নীতিসহ নানা অভিযোগে আটক হন রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনি।