সংক্রমণের মূল তথ্য দিতে অস্বীকৃতি চীনের!

বাংলাদেশ মেইলঃঃ

করোনাভাইরাসের উৎস খুঁজতে চীনে যাওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্তকারী দল জানিয়েছে, ভাইরাসের প্রাদুর্ভাব যখন শুরু হয়, সেই সময়ের সংক্রমণের মূল তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে সংশ্লিষ্টরা।

২০১৯-এ ডিসেম্বরে চীনের উহুান থেকে করোনার ভাইরাস ছড়িয়ে পড়ে বিশ্বে। এই ভাইরাসের উৎস বের করতে সম্প্রতি উহুানে তদন্তে যায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারী দল। কোভিডের সংক্রমণের মূল তথ্য চেয়ে আবেদন করেছিল ডব্লিউএইচওর বিশেষজ্ঞরা। কিন্তু তথ্যের বদলে চীন তাদের শুধু সারমর্ম দিয়েছে বলে জানান সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ডমিনিক ডিওয়ের।
চীনে ভাইরাস নিয়ে তদন্তে যাওয়া এই বিশেষজ্ঞ আরো বলেন, কোনো প্রাদুর্ভাবের তদন্তে এটি আদর্শ একটি চর্চা। মূল তথ্য পাওয়াটা বিশেষভাবে গুরুত্বপূর্ণ ছিল কারণ ১৭৪ জনের মধ্যে মাত্র অর্ধেকের সংক্রমণ হয় হুয়ানান বাজারের মাধ্যমে। উহানের এই সামুদ্রিক খাবারের বাজারেই করোনা প্রথম শনাক্ত হয়েছিল।
তিনি জানান, চীনা কর্তৃপক্ষ অনেক কিছু প্রদান করে সহযোগিতা করলেও রোগীদের মূল তথ্য না দেওয়ার বিষয়টি তদন্ত প্রতিবেদনে উল্লেখ থাকবে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত শুক্রবার জানিয়েছে, বিশেষজ্ঞদের তদন্তের ফলাফলের সারমর্ম পরবর্তী সপ্তাহে প্রকাশ করা হবে।
সম্প্রতি উহানে পরিদর্শনে যায় সংস্থাটির একদল বিশেষজ্ঞ। উহানের ল্যাব ও বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে তারা জানান, ল্যাব থেকে করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনা খুব কম বলে। তবে উৎপত্তিস্থল শনাক্তে আরো গভীরভাবে কাজ করা প্রয়োজন বলেও মনে করেন তিনি।