শব্দ দুষণে আক্রান্ত নগরী- ট্রাফিক বিভাগ ও পরিবেশ অধিদফতরের যৌথ অভিযান

রানা আবির নাহাঃঃ

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের পশ্চিম ট্রাফিক বিভাগ ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে শব্দ ও বায়ু দুষনের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।

মঙ্গলবার ( ১৬ ফ্রেব্রুয়ারী) দুপুর ১২ টার দিকে আকবারশাহ ট্রাফিক বক্সের পাশে এই অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদফররের পরিচালক ইশরাত রেজা।

এই সময় ইশরাত রেজা বলেন,শব্দ দুষন একটি ভয়াবহ সমস্যা। বিশেষ করে পরিবহনে নিষিদ্ধ হাইড্রোলেক হর্ণ ব্যাবহার করা হয়। এই হাইড্রোলিক হর্নের শব্দের ডিবিবলের মাত্রা বেশি। এতে করে মাত্রাতিরিক্ত শব্দ দুষণ হয়। তাই আজকের অভিযানে হরনের করে অভিযান পরিচালনা করা হয়েছে।
এই সময় আরো উপস্থিত ছিলেন একেখান আকবরশা ট্রাফিক পুলিশ বক্সের ট্রাফিক ইনস্পেক্টর এস এম শওকত হোসেন, তিনি বলেন শব্দ দূষণ যে কোন বয়সের মানুষের জন্য ক্ষতির কারণ। অতিমাত্রায় শব্দ দূষণের ফলে মানুষের শারীরিক ও মানসিকভাবে অনেক ক্ষতিগ্রস্থ হয়। কিছু গনপরিবহন ও ব্যাক্তিগত গাড়ি ট্রাফিক আইনের নিয়মনীতি তোয়াক্কা না করেই হাইড্রোলেক হর্ণ ও উচ্চ শব্দ সৃষ্টিকারী নানা হর্ণ লাগায়। আইন অনুয়ারী এই অপরাধ ধরা পড়লে জরিমানা করা হয়। তিনি আরো বলেন,নগরীতে যাতে কোন পরিবহন দ্বারা শব্দ দুষণ না হয় সেদিকে ট্রাফিক বিভাগ সজাগ দৃষ্টি রেখেছে।