মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ
কাগতিয়া দরবারে শবে বরাত মাহফিল সম্পন্ন

বাংলাদেশ মেইল ::

মহান আল্লাহ রাব্বুল আলামিন মানুষকে সৃষ্টি করেছেন এবাদতের জন্য। শবে বরাত এমন এক রজনী যা ফরজ এবাদতের পাশাপাশি নফল এবাদতের মহা আয়োজন। এতদঞ্চলে অলি আল্লাহদের মাধ্যমে ইসলাম এসেছে তাদের শেখানো ইসলামই আমরা যুুগ যুগ ধরে পালন করে আসছি। লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ (দ.) এই কলেমা শরীফের মাধ্যমে তারাই আমাদের পূর্বপুরুষদের ইসলামের দাওয়াত দিয়েছেন। সেই দাওয়াত গ্রহন করেই ইসলামের অমৃত সুধা পান করেন তারা। আর এই অলি আল্লাহরাই তালিম দিয়েছেন লাইলাইতুল নিসফে মিন শাবান তথা ভাষার পরিবর্তন ও পরিমার্জনের কারণে যা এতদঞ্চলে শবে বরাত নামে পরিচিত। এই রাতে আল্লাহ পাক মানুষকে ক্ষমা ও রিজিক সহ বিভিন্ন নেয়ামত দিয়ে অফুরন্ত রহমত বর্ষন করেন।

হযরত আলী (রাঃ) হতে বর্ণিত নবী (দ.) বলেছেন ১৪ শাবান দিবাগত রাত যখন আসে তখন তোমরা এবাদতে কাটাও এবং দিনের বেলায় রোজা রাখো; কেননা এদিন সূর্যাস্তের পর আল্লাহতায়ালা দুনিয়ার আসমানে নেমে আসেন এবং আহবান করেন; কোনো ক্ষমাপ্রার্থী আছো কি? আমি ক্ষমা করবো; কোনো রিজিকপ্রার্থী আছো কি? আমি রিজিক দেবো; আছো কি কোন বিপদগ্রস্থ? আমি তাকে উদ্ধার করবো; এভাবে ভোর পর্যন্ত আল্লাহ পাক বান্দার বিভিন্ন প্রয়োজনের কথা উল্লেখ করে আহবান করতে থাকেন। শবে বরাত এর মহিমাণি¦ত রজনীকে এখলাসের সাথে উদযাপনের তালিম দিয়ে এসেছেন হযরত গাউছুল আজম (রাঃ)। চোখের অশ্রুতে নবীজির মুহাব্বতে ডুবে খুলুছিয়তের সাথে আল্লাহর দরবারে অনুতাপ আহাজারি করা, দরূদ শরীফের অনুশীলন, মোরাকাবা, ফয়েজে কোরআন সহ বিভিন্ন নফল এবাদতের চর্চা করার আধ্যাত্মিক শিক্ষা নিকেতন খলিফায়ে রাসুল হযরত গাউছুল আজম (রাঃ) এর তরিক্বত। শবে বরাতের এবাদত বন্দেগী শুধু এক রাতে এ দরবারের তরিক্বতপন্থিদের মধ্যে সীমাবদ্ধ নয় বরং সারাবছর এবাদত রিয়াজতে কাটানোর পথ হলো এই তরিক্বত, শবে বরাতের মহিমাণি¦ত রজনির শিক্ষা নিয়ে জীবন সাজানোর আধ্যাত্মিক রূপরেখা প্রণয়ন করে গেছেন খলিফায়ে রাসুল হযরত গাউছুল আজম (রাঃ)। যার ফলশ্রুতিতে আজ সারা বিশ্বের লক্ষ লক্ষ পথহারা মানুষ আল্লাহ ও রাসুলের সন্ধান পেয়েছেন।

২৯ মার্চ ২০২১ইং সোমবার বাদে যোহর হতে চট্টগ্রাম নগরীর বায়েজিদের গাউছুল আজম সিটিতে অনুষ্ঠিত পবিত্র শবে বরাত মাহফিলে উপস্থিত হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমানের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ তকরিরে এ সব কথা বলেন কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের মহান মোর্শেদে আজম মাদ্দাজিল্লুহুল আলী।

মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ এর উদ্যোগে পবিত্র শবে বরাত উপলক্ষে দিন-রাত ব্যাপী গৃহীত বিভিন্ন কর্মসূচীর মধ্যে ছিল বাদে জোহর- খতমে কোরআন ও শবে বরাত শীর্ষক আলোচনা, বাদে আছর- তরিক্বতের বিশেষ পদ্ধতিতে ফয়েজে কোরআন প্রদান, বাদে মাগরিব- মোরাকাবা, জিকিরে গাউছুল আজম মোর্শেদী এবং বাদে এশা- মাননীয় মোর্শেদে আজম মাদ্দাজিল্লুহুল আলীর তকরির মোবারক।

মিলাদ ও কিয়াম শেষে প্রধান অতিথি দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহ্র ঐক্য, সুখ, শান্তি ও সমৃদ্ধি, অসহায় নির্যাতিত মুসলমানদের হেফাজত এবং দরবারের প্রতিষ্ঠাতা গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আন্হুর ফুয়ুজাত কামনা করে বিশেষ মুনাজাত পরিচালনা করেন। মুনাজাত পরিচালনা করেন।