৩ সদস্যের তদন্ত কমিটি গঠন
চট্টগ্রাম কারাগারের জেলারসহ ৫ জনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে নিখোঁজ হওয়া হাজতি মো. ফরহাদ হোসের রুবেলের নিখোঁজের  ঘটনায় দায়িত্বরত কারারক্ষী ও সহকারী কারারক্ষীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে কারা কর্তৃপক্ষ। রবিবার (৭ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন উপমহাকারাপরিদর্শক (ডিআইজি প্রিজন) ফজলুল হক।

তিনি জানান, কারাগারে বন্দী নিখোঁজের ঘটনায় কারা অধিদপ্তর থেকে একজন ডিআইজিকে প্রধান করে একজন সিনিয়র জেল সুপার এবং একজন জেলারকে সদস্য করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একইসঙ্গে ওইদিন দায়িত্বরত কারারক্ষী ও সহকারী কারারক্ষীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া প্রধান কারারক্ষীর বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে।

এছাড়া  দায়িত্ব অবহেলার অভিযোগে জেলার মো. রফিকুল ইসলামসহ এক ডেপুটি জেলারকে প্রত্যাহার করা হয়েছে।  সাময়িক বরখাস্ত করা হয়েছে দুইজন কারারক্ষীকেও। এছাড়া এক কারারক্ষীর বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে।

এর আগে গতকাল শনিবার (৬ মার্চ) সকাল থেকে বন্দি রোবেলের কোন খোঁজ না পেয়ে বেশ তৎপর হয়ে উঠেছে কারা কর্তৃপক্ষ। সকালে নিয়মিত বন্দি গণনাকালে ওই বন্দির অনুপস্থিতির বিষয়টি কারা কর্তৃপক্ষের নজরে আসে। পরে সিনিয়র জেল সুপার এ ব্যাপারে কোতোয়ালী থানায় নিখোঁজ ডায়েরি করেন। বিকালে কারাগারে ‘পাগলা ঘণ্টা’ বাজানো হয়।

নিখোঁজ বন্দি ফারহাদ হোসেন রুবেল গত ৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম নগরীর সদরঘাট থানার একটি হত্যা মামলায় গ্রেফতার হয়ে কারাগারে আসেন।