ইসরায়েলের সাথে সম্পর্ক করতে চায় আরো চার রাষ্ট্র

বাংলাদেশ মেইল ::

আরো ৪টি রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যাচ্ছে। আলাদা আলাদা বক্তব্যে এমনটাই জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু ও গোয়েন্দা মন্ত্রী এলি কোহেন। বুধবার কোহেন জানান, তিনটি আরব রাষ্ট্র ও একটি আফ্রিকান রাষ্ট্র খুব শীগগিরই ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তি করবে। ডেলি ইয়েদিওথ আহরোনোথকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, সৌদি আরব, ওমান, কাতার ও নাইজার শান্তি চুক্তির খুবই কাছাকাছি রয়েছে।

সম্প্রতি মিশর সফরে গিয়েছিলেন কোহেন। সেখানে একটি অর্থনৈতিক নিরাপত্তা বিষয়ক বৈঠকে অংশ নিয়েছিলেন তিনি। এরপর ঐতিহাসিক সফরে সুদান যান তিনি। মধ্যপ্রাচ্যে ইসরাইলের সঙ্গে সম্পোর্কন্নয়নে আগ্রহীদের বিষয়ে ধারণা নিয়েছেন তিনি।

তারমতে শান্তিচুক্তির ঘোষণা নিকট ভবিষ্যতেই আসছে। আমেরিকাপন্থী শাসক থাকা দেশগুলির সাথে ইসরাইলের শান্তিচুক্তি হওয়া সম্ভব বলে মনে করেন তিনি।

একইদিনে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুও ৪টি রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্থাপনের বিষয়টি জানান। তিনি ইসরায়েলি রেডিওতে বলেন, দ্রুতই চারটি রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হতে যাচ্ছে ইসরাইলের। তবে রাষ্ট্রগুলোর নাম তিনি জানাননি।

উল্লেখ্য, গত বছরের শেষ দিকে বেশ কয়েকটি আরব রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে। আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপিত হয় সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কোর সঙ্গে। ভাঙা সম্পর্ক জোরা লাগাতে ইসরাইলে রাষ্ট্রদূত পাঠায় তুরস্কও।