যুক্তরাষ্ট্রে এস্ট্রাজেনেকার টিকা ৭৯ ভাগ কার্যকর দাবি

বাংলাদেশ মেইল ::

অক্সফোর্ড/এস্ট্রাজেনেকার তৈরি করা করোনা ভাইরাসের টিকা যুক্তরাষ্ট্রে এডভান্সড ট্রায়ালে শতকরা ৭৯ ভাগ কার্যকর বলে তথ্য মিলেছে। এ কথা জানিয়েছে এস্ট্রাজেনেকা।

যদিও বিশ্বের ৫০ টিরও বেশি দেশে এই টিকা অনুমোদন দেয়া হয়েছে, তবু যুক্তরাষ্ট্রে এখনও সবুজ সংকেত মেলেনি।

সোমবার যুক্তরাষ্ট্রের পরীক্ষা বা গবেষণার ফল প্রকাশ করা হয়। এই গবেষণায় অংশ নিয়েছিলেন ৩০ হাজার স্বেচ্ছাসেবী। এর মধ্যে ২০ হাজার ব্যক্তিকে এই টিকার ২০ হাজার ডোজ দেয়া হয়েছিল। বাকিদের দেয়া হয়েছিল প্লেসিবো। এক বিবৃতিতে এস্ট্রাজেনেকা বলেছে, লক্ষণযুক্ত করোনা ভাইরাসকে প্রতিরোধে এই টিকা শতকরা ৭৯ ভাগ কার্যকর দেখা গেছে।

ভয়াবহভাবে আক্রান্ত হওয়া এবং হাসপাতালে ভর্তি হওয়া বন্ধ করতে এই টিকা শতকরা ১০০ ভাগ কার্যকর। অনুসন্ধানকারীরা বলেছেন, এই টিকা সব বয়সী মানুষের ক্ষেত্রে কার্যকর। তবে এর আগে অন্য দেশে গবেষণার সময় এমন ফল পাওয়া যায়নি। এই টিকার নেপথ্যে থাকা অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর সারা গিলবার্ট বলেছেন, এখন যুক্তরাষ্ট্রে এই টিকার জরুরি ব্যবহারে ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমোদন পেতে হয়তো। কয়েকদিন সময় লাগতে পারে।

এর আগে এফডিএর উপদেষ্টা কমিটি প্রকাশ্যে এসব তথ্যপ্রমাণ নিয়ে বিতর্কে লিপ্ত হবে। তারপর তারা সিদ্ধান্ত নেবে। ওদিকে বিজ্ঞানীরা যুক্তরাষ্ট্রে গবেষণার ফল পেতে অপেক্ষা করছেন।