করোনা আক্রান্তের পর হ্রাস পাচ্ছে চিন্তা ক্ষমতা

বাংলাদেশ মেইল::

করোনাভাইরাসে আক্রান্ত হওয়াদের মধ্যে একটি বড় অংশের চিন্তা ক্ষমতা হ্রাস পেয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। মঙ্গলবার অ্যানালস অব ক্লিনিকাল এন্ড ট্রান্সলেশন নিউরোলজিতে প্রকাশিত এই গবেষণার ফলাফল প্রকাশ করা হয়। এতে বলা হয়, করোনা আক্রান্ত হলেও কখনো হাসপাতালে ভর্তি হতে হয়নি তাদেরও চিন্তা ক্ষমতা কমে গেছে।

গবেষণাটি করেছে শিকাগোর নর্থওয়েস্টার্ন মেডিসিন। করোনা থেকে মুক্ত হওয়ার অনেক দিন পরেও যাদের মধ্যে নানা অসুস্থতার লক্ষণ ছিল এমন লং-হোলার ১০০ জন রোগির ওপর এই গবেষণা চালানো হয়। ৬ সপ্তাহ ধরে চালানো এই গবেষণায় তাদের মধ্যে গলা ব্যাথা, কাশি ও জ্বর দেখা গেছে। তবে তাদের মধ্যে ৮৫ জনই জানিয়েছেন, তাদের øায়ুগত সমস্যা তৈরি হয়েছে। এই সমস্যার কারণে তাদের প্রতিদিনকার জীবন ব্যহত হচ্ছে।

এখন পর্যন্ত ‘ব্রেইন ফগের’ উপসর্গ সবথেকে বেশি দেখা গেছে। ৮১ শতাংশই জানিয়েছেন, তাদেরকে ঘটমান বিষয় ও চিন্তার ক্ষেত্রে জটিলতার মুখোমুখি হতে হচ্ছে। ৬৮ শতাংশ জানিয়েছেন যে, তাদের মাথাব্যাথা হয় এবং অর্ধেকেরও বেশির এখনো স্বাদ ও গন্ধ নেয়ার ক্ষমতা ফিরে আসেনি। বেশ কয়েকজনের পেশিতে ব্যাথাও রয়েছে। বেশ কয়েকজন আছেন যাদের চোখ ঝাপসা ও কানে তীক্ষ্ন শব্দ পাওয়ার সমস্যা হয়েছে। এদেরমধ্যে নারীর সংখ্যাই ছিল বেশি।

বেশিরভাগ রোগিই জানিয়েছেন, করোনা থেকে মুক্ত হলেও তাদের এই উপসর্গগুলো বারবার আসা যাওয়া করছে। অনেকে সময়ের সঙ্গে সঙ্গে উন্নতি করলেও সবার ক্ষেত্রে তা হয়নি।