মুক্তিযোদ্ধারা দেশ গঠনের অনুপ্রেরণা – মেয়র রেজাউল

বক্তব্য রাখছেন রেজাউল করিম চৌধুরী

বাংলাদেশ মেইলঃঃ

 

২৫ মা‌র্চ রা‌তের ঘটনা বি‌শ্বের ই‌তিহা‌সে নৃশংসতম গণহত‌্যা ভয়াল । ২৫ মার্চ স্মর‌ণে চট্টগ্রাম সি‌টি ক‌র্পো‌রেশন আ‌য়ো‌জিত আ‌লোচনা সভায় মেয়র বীর মু‌ক্তি‌যোদ্ধা আলহাজ্ব এম রেজাউল ক‌রিম ব‌লেন, পা‌কিস্তা‌নি হা‌য়েনারা ১৯৭১সা‌লের ২৫ মার্চ কা‌লোরা‌ত্রিতে ঘুমন্ত নিরস্ত্র বাঙা‌লির উপর যে নারকীয় গণহত‌্যা চা‌লি‌য়ে‌ছিল এ‌টি পৃ‌থিবীর বু‌কে সব‌চে‌য়ে নৃশংস ও ঘৃন‌্যতম ঘটনা।

পা‌কিস্তানীরা বাঙা‌লি‌কে মানুষ ব‌লেই গন‌্য কর‌তে চাইত না, এটাই তার প্রমান। বঙ্গবন্ধু জান‌তেন পা‌কিস্তা‌নি‌দের দ্বারা যে কোন নৃশংসতা সম্ভব। তাই, তি‌নি এ জঘন‌্যতম দু‌র্বিসহ ঘটনা এড়া‌তে চে‌য়ে‌ছি‌লেন। নিয়মতা‌ন্ত্রিক আ‌ন্দোলন সংগ্রা‌মে বাংলার মু‌ক্তির জন‌্য তি‌নি কৌশলী পন্থায় এগু‌তে চে‌য়ে‌ছি‌লেন। পাশাপা‌শি তি‌নি বাংলার আপামর জনসাধারন‌কে কৌশ‌লে প্রতি‌রো‌ধের জন‌্য প্রস্তুত ক‌রে তু‌লে‌ছি‌লেন।

রমনার রেস‌কো‌র্সে বঙ্গবন্ধু বাংলার মু‌ক্তি ও স্বাধীনতার প্রশ্নে কৌশলী শব্দ উচ্চারণ না কর‌লে, সে‌দিনই হয়‌তো পা‌কিস্তানীরা সর্বশ‌ক্তি দি‌য়ে বাঙা‌লির উপর হাম‌লে পড়ত। আ‌রো বহুগু‌নে প্রাণহা‌নি ও ক্ষয় ক্ষ‌তি হ‌তে পারত। কিন্তু শেষ পর্যন্ত পা‌কিস্তানীরা ২৫ মার্চ রা‌তে নিরহ বাঙা‌লি‌দের উপর হত‌্যা‌কান্ড, অ‌গ্নিকান্ড ও নারকীয় তান্ডব শুরু কর‌লে বঙ্গবন্ধু সরাস‌রি বাংলা‌দে‌শের স্বাধীনতা ঘোষনা দেন এবং পাকিস্তানী‌দের দ্বারা গ্রেফতার হন। বাংলার ই‌তিহা‌সে এই রাত অত‌্যন্ত গুর‌ত্বের সা‌থে চির স্মরণীয় হ‌য়ে থাক‌বে।

আ‌মি সে‌দি‌নের সকল শহী‌দের বিনম্র শ্রদ্ধায় ক‌রি। সেদি‌নের আত্মত‌্যাগ বৃথা যায়‌নি, বাংলা‌দেশ স্বাধীন হ‌য়ে‌ছে। স্বাধীন বাংলা‌দে‌শের পথ চলার ৫০বছ‌রের আ‌গেই পা‌কিস্তান‌কে আমরা পিছ‌নে ফেল‌তে সক্ষম হ‌য়ে‌ছি। আজ‌কে আমা‌দের মাথা‌পিছু আয় যেখা‌নে ২১০০ডলা‌রের কাছাকা‌ছি, পা‌কিস্তা‌নের মাত্র ১১৩০ ডলার। আমা‌দের রিজার্ভ ৪২ বি‌লিয়ন ডলা‌রের উপ‌রে আর তা‌দের মাত্র ২০.৮ বি‌লিয়ন ডলার। আমা‌দের প্রাথ‌মিক শিক্ষার হার শতকরা ৯৮ভাগ আর তা‌দের মাত্র ৭২ ভাগ। ক‌রোনা প‌রি‌স্থি‌তি‌তেও আমা‌দের প্রবৃ‌দ্ধি শতকরা ৫.২৪ আর তা‌দের শূন‌্য দশ‌মিক আট ভাগ।

চ‌সিক মিলনায়ত‌নে আজ বৃহস্প‌তিবার সকা‌লে অনু‌ষ্ঠিত আ‌লোচনা সভায় অন‌্যা‌ন্যের ম‌ধ্যে বক্তব‌্য রা‌খেন চ‌সি‌কের ভারপ্রাপ্ত স‌চিব মো. নজরুল ইসলাম, প্রধান প্রকৌশলী লে. ক‌র্ণেল সো‌হেল আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, কাউ‌ন্সিলর ও প‌্যা‌নেল মেয়র গিয়াস উ‌দ্দিন, আফ‌রোজা কালাম, কাউ‌ন্সিলর হাসান মুরাদ বিপ্লব, মো. ওয়া‌সিম, মো. ই‌লিয়াছ, আঞ্জুমান আরা বেগম, রুম‌কি সেনগুপ্ত, আঞ্চ‌লিক নির্বাহী কর্মকর্তা আ‌ফিয়া আক্তার, প্রধান স্বাস্থ‌্য কর্মকর্তা মো. সে‌লিম আকতার, অ‌তি‌রিক্ত প্রধান প্রকৌশলী মো. র‌ফিকুল ইসলাম, উপ প্রধান হিসাব রক্ষন কর্মকর্তা হুমায়ুন ক‌বির, মেয়‌রের একান্ত স‌চিব আবুল হা‌সেম প্রমূখ।
এর আ‌গে চ‌সি‌কের প‌্যা‌নেল মেয়র, কাউ‌ন্সিলর, কর্মকর্তা, কর্মচারী‌দের নি‌য়ে পাহাড়তলী বধ‌্যভূ‌মি‌তে ফুল দি‌য়ে শহীদ‌দের প্রতি শ্রদ্ধা জানান চ‌সিক মেয়র।