বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমার্থক – অধ্যাপক ডা. ইসমাইল খান

বাংলাদেশ মেইল ::

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে  স্বাধীনতা ও বঙ্গবন্ধুর সোনার বাংলা “ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে

শুক্রবার ( ২৬ মার্চ ২০২১) সকালে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় হল রুমে এ সেমিনার অনুুুষ্ঠিত হয়।

সেমিনারের মূল প্রবন্ধ পাঠ করেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ- পরিচালক জনস্বাস্হ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া। সেমিনার এর সভাপতি  উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান বলেন , জাতির পিতা বঙ্গবন্ধু চিরায়িত লালিত স্বপ্নই ছিল এই অঞ্চলের মানুষকে বর্বর পাকিস্তানের শোষণ থেকে মুক্ত করা। তাই তিনি পর্যায়ক্রমে পূর্ব পাকিস্তানের মশ্নুষকে ৭ মার্চের ভাষণে উদ্দীপিত করে বাংলাদেশকে স্বাধীনতার চূড়ান্ত রূপরেখা প্রদান করেন। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ কখনো স্বাধীন হতো না।

ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন , অত্র অঞ্চলের মানুষকে বঙ্গবন্ধু স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছিল সুখী সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মানে। আজ স্বাধীনতার সুবর্ন জয়ন্তীর বছরে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগাযোগ অবকাঠামো নির্মাণ করে ও জ্ঞাননির্ভর তথ্যপ্রযুক্তি কাজে লাগিয়ে দেশকে উন্নয়নশীল দেশের খাতারে নিয়ে এসেছেন। বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন সোনার বাংলা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই বাস্তবায়িত হচ্ছে।

সেমিনারে আলোচনায় অংশ নেন বি আই টি আই ডি এর পরিচালক অধ্যাপক ডা এম এ হাসান চৌধুরী , চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক অর্থ মাসুদুর রহমান , পরীক্ষা নিয়ন্ত্রক ডা. দেলোয়ার হোসেন ,বি আই টি আই ডির উপ- পরিচালক ডা. বখতিয়ার আলম, সহকারী রেজিস্টার শাহাদাত হোসেনও এ বিএম মাসুদ।অনুষ্ঠান সঞ্চালন করেন সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশীদ।

সকালে জাতীয় সংগীত গেয়ে দিনের কর্মসূচী সূচনা করা হয়। পরে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়।