হরতালে অস্থির হাটহাজারী, প্রভাব পড়েছে ঢাকা চট্টগ্রাম মহাসড়কে

বাংলাদেশ মেইল ::

হেফাজতে ইসলামের ডাকা হরতালে ঢাকা চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল অনেকটাই বন্ধ। সকাল থেকে সীতাকুণ্ডের মাদামবিবির হাটসহ বিভিন্ন পয়েন্টে পিকেটিং করেছে হেফাজতের কর্মিরা।

এসময় সড়কে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করে। এছাড়া সড়কে গাছের গুড়ি ছড়িয়ে যান চলাচলে বিঘ্ন সৃস্টি করা হয়।

হরতালে হাটহাজারী সদর এলাকার দোকানপাট বন্ধ রয়েছে। হাটহাজারী খাগড়াছড়ি মহাসড়ক সকাল থেকেই হেফাজতে ইসলামের কর্মিদের দখলে রয়েছে। রিকসাসহ কোন ধরনের যান চলাচল করছে না হাটহাজারীতে।

সকাল থেকে চারিয়া, হাটহাজারী, সরকারহাটসহ ১৩ টি পয়েন্টে অবস্থান নেয় হাটহাজারী মাদ্রাসার শিক্ষার্থীরা। এ ধরনের গুমট পরিবেশ বিরাজ করছে পুরো হাটহাজারীতে। গতকাল শনিবার রাতে নতুন করে সড়কের দুটি স্থান খুঁড়ে ফেলা হয়েছে। এ ছাড়া সড়কের ওপর ইটের স্তূপ দিয়ে তৈরি দেয়াল এখনো রয়েছে। আজ রোববার সকাল সাড়ে ১০টার দিকে ওই এলাকায় মাদ্রাসার ছাত্রদের জড়ো হতে দেখা গেছে।

হরতালের সমর্থনে ফটিকছড়ি ও ভুজপুরের বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল চলছে।মিছিলে হেফাজতে নেতাকর্মী ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী সহ সাধারণ জনগণও বিক্ষোভে অংশ নিয়েছে। বেলা ১১ টার পর বিশাল মিছিল বের  । মিছিলে আলেম ওলামা, ছাত্রছাত্রী ও বিভিন্ন জনসাধারণকে দেখা যাচ্ছে, সাথে পুলিশ ও র‌্যাব বিভিন্ন সড়কের পাশে অবস্থান নিয়েছে।

ভুজপুরের কাটির হাটের তেমোহনায় হরতালের সমর্থনে সমাবেশ করে হেফাজতে ইসলাম।

তবে চট্টগ্রাম শহরে হরতালে জনজীবন অনেকটাই স্বাভাবিক। শহরের বিভিন্ন এলাকায় ছাত্রলীগের নেতাকর্মিরা অবস্থান নিয়েছে। বেলা বারোটায় হরতালের বিরোধিতা করে চকবাজার এলাকায় মিছিল বের করে ছাত্রলীগ যুবলীগের নেতাকর্মিরা।

হরতালের সমর্থনে চট্টগ্রামের পটিয়া উপজেলায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অবরোধ করেছে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। এতে ওই মহাসড়কে যান চলাচল সকাল থেকেই বন্ধ রয়েছে।

রবিবার সকালে ডাকবাংলো মোড় এলাকায় মহাসড়ক অবরোধ করে হেফাজতের নেতাকর্মীরা বিভিন্ন স্লোগান দিতে থাকে।

এদিকে পটিয়া পৌর সদরের প্রায় সব দোকানপাট বন্ধ রয়েছে। এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে পটিয়া মাদ্রাসা ও জিরি মাদ্রাসা এলাকায়।

এছাড়া ব্রাহ্মণবাড়িয়ায়, রোববার সকাল ৬টা থেকে শহরটির প্রধান সড়কের অন্তত ১৫টি জায়গায় অবস্থান নিয়েছে বলে স্থানীয় সংবাদদাতারা জানিয়েছেন। বিক্ষোভকারীরা রাস্তায় টায়ার জ্বালিয়ে অবস্থান নিয়েছেন এবং কিছু কিছু ধাওয়া পাল্টা ধাওয়ার খবর আসছে।