আফগানিস্তানে নারী টিকাকর্মীদের টার্গেট করে আবারো নৃশংস হামলা

বাংলাদেশ মেইল ::

আফগানিস্তানে নারী টিকাকর্মীদের টার্গেট করে আবারো নৃশংস হামলা চালিয়েছে জঙ্গিরা। এতে প্রাণ হারিয়েছেন ৩ টিকাকর্মী। মঙ্গলবার দেশটির পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে এ ঘটনা ঘটে। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

পাকিস্তান ও আফগানিস্তানে প্রায়ই টিকাকর্মীদের টার্গেট করে জঙ্গি হামলা হয়ে থাকে। মূলত স্থানীয় জঙ্গি সংগঠনগুলোই এসব হামলা পরিচালনা করে। তাছাড়া তালেবানের নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলোতে টিকা দেয়া নিষিদ্ধ করেছে জঙ্গি সংগঠনটি। তবে মঙ্গলবারের হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি।

এদিন ভিন্ন দুটি স্থানে হামলা চালানো হয়েছে। বর্তমানে পাকিস্তান ও আফগানিস্তানে বাড়ি বাড়ি গিয়ে পোলিও টিকা দেয়ার ৫ দিনের কর্মসূচি চলছে। এর দ্বিতীয় দিনেই এই হামলার ঘটনা ঘটলো।

আফগানিস্তান ও পাকিস্তানে শিশুদের পোলিও টিকা দেয়া একটি বড় চ্যালেঞ্জের বিষয়। তালেবান এ ধরণের কার্যক্রম পছন্দ করে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও তালেবানের মধ্যে এ নিয়ে কথা চলছে। এটি সফল হলে স্বাস্থ্যকর্মীরা তালেবান নিয়ন্ত্রিত এলাকাতেও শিশুদের টিকা দিতে যাওয়ার সাহস পাবে।

বিশ্বে শুধুমাত্র পাকিস্তান ও আফগানিস্তানেই এখনো পোলিও দেখা যায়। গত বছর নাইজেরিয়া নিজেদেরকে পোলিওমুক্ত ঘোষণা করেছে। তবে মৌলবাদীদের ব্যাপক প্রভাব পাকিস্তান ও আফগানিস্তান থেকে পোলিও দূর করার প্রধান চ্যালেঞ্জ। স্বাস্থ্যকর্মীদের ওপর নিয়মিত হামলা হচ্ছে পাকিস্তানে। ২০১৯ সালে ৫ বছরের মধ্যে সবথেকে বেশি পোলিও ধরা পড়ে পাকিস্তানে।