চট্টগ্রামের সব বিনোদন কেন্দ্র বন্ধ, জনসমাগম নিষিদ্ধ

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামের সব বিনোদন কেন্দ্র এবং সব ধরনের জনসমাগম আগামী ১৪ এপ্রিল পর্যন্ত নিষিদ্ধ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের জেলা প্রশাসক মমিনুর রহমান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।
জেলা প্রশাসকের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির কারনে চট্টগ্রামে সকল ধরনের সামাজিক, রাজনৈতিক কর্মসূচি স্থগিত করা ও ধর্মীয় অনুষ্ঠানাদি সীমিত করতে হবে। মসজিদসহ সকল ধর্মীয় উপাসনালয়ে যথাযথ স্বাস্থ্যবিধি মানতে হবে। পর্যটন, বিনোদন কেন্দ্র, সিনেমা হল, থিয়েটার হল, মেলার আয়োজন ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে।

এছাড়া গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। ধারণক্ষমতার ৫০ ভাগের অধিক যাত্রী পরিবহন করা যাবে না। সংক্রমণের উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে আন্তঃজেলা যান চলাচল সীমিত করতে হবে, প্রয়োজনে বন্ধ করতে হবে। বিদেশ থেকে আগত যাত্রীদের ১৪ দিন পর্যন্ত প্রাতিষ্ঠানিক (হোটেলে নিজ খরচে) কোয়ারেন্টিন নিশ্চিত করতে হবে। সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ রাখতে হবে। অপ্রয়োজনীয় ঘোরাফেরা, আড্ডা বন্ধ করতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া রাত ১০টার পর বাইরে বের হওয়া যাবে না।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, বাহিরে গেলে মাস্ক পরিধানসহ সকল ধরনের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে। মাস্ক পরিধান না করলে কিংবা স্বাস্থ্যবিধি লংঘন করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। হোটেল-রেস্তোরাঁসমূহে ধারণক্ষমতার ৫০ ভাগের অধিক মানুষ প্রবেশ করা যাবে না।
উপরোক্ত শর্তাবলী পালনে ব্যর্থ হলে আইন অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।