চলচ্চিত্র ছেড়ে কৃষিকাজ করছেন ইলিয়াস কোবরা

বাংলাদেশ মেইল ::

টেকনাফে মেজর (অব) সিনহা রাশেদ খান হত্যাকান্ডে আলোচিত সমালোচিত নাম চলচিত্র অভিনেতা ইলিয়াস কোবরা। ঢাকাই চলচ্চিত্রের এক সময়ের পরিচিত খল-অভিনেতা তিনি। এখনো তার অভিনীত সিনেমাগুলো দেখেন অনেক ভক্তই। তিনি মা’র্শাল আর্ট-নির্ভর সিনেমায় খল চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা লাভ করেন।

১৯৮৭ সালে সোহেল রানা পরিচালিত ‘মা’রুক শাহ’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তার আত্মপ্র’কাশ। এরপর প্রায় সাড়ে পাঁচ শ চলচ্চিত্রে অভিনয় করেন তিনি।তবে এখন আর চলচ্চিত্রে তেমন ডাক পান না ইলিয়াস কোবরা। আর ডাক পেলেও পছন্দ না হওয়ায় সে কাজগুলো করেন না।

যার কারণে দীর্ঘদিন ধ’রে চলচ্চিত্র থেকে দূ’রে রয়েছেন। এসব সংক’টের কারণে বাধ্য হয়ে কৃষি কাজে মনোনিবেশ ক’রেছেন ইলিয়াস কোবরা। টেকনাফের বাহারছড়ায় গ্রামের বাড়িতে বাগান পরিচর্যাসহ বিভিন্ন কৃষি কাজ করে সময় কাটাচ্ছেন এ খল-অভিনেতা।

কৃষি কাজে যুক্ত হওয়ার কারণ ব্যাখ্যা করে ইলিয়াস কোবরা বলেন, কয়েক বছর ধ’রে সিনেমা নি’র্মাণ কমে গেছে। সিনেমা না থাকায় এরইমধ্যে অনেক সিনেমা হলও ব’ন্ধ হয়ে গেছে। এখন তো সিনেমাই নি’র্মাণ হচ্ছে না। কাজ কমে যাওয়ায় সিনেমা’র জন্য এখন খুব বেশি ডাক আসে না।

তার মধ্যে করো’না র কারণে পুরো একবছর সিনেমা’র কাজ নেই। তাই অনেকটা বাধ্য হয়ে বাহারছড়ায় পেপের বাগান পরিচর্যা করছি। বলতে পারেন কৃষি কাজ করছি।অভিনয়ে নিয়মিত হওয়ার প’রিকল্পনা জা’নিয়ে ইলিয়াস কোবরা বলেন, সিনেমা’র পরিবেশ স্বা’ভাবিক হলে এবং আমি যেমন কাজে অভ্যস্ত সে ধ’রণের কাজে’র প্রস্তাব পেলে কাজে ফিরব।

বিএম/রা.আ.না