আজ ভাসানচর যাচ্ছেন ১০ রাষ্ট্রদূত ও হাইকমিশনার

বাংলাদেশ মেইল ::

কক্সবাজারের রোহিঙ্গা শিবির থেকে স্থানান্তর করা রোহিঙ্গাদের দেখতে আজ শনিবার (৩ এপ্রিল) নোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচরে যাচ্ছেন বিভিন্ন দেশের ১০ রাষ্ট্রদূত ও হাইকমিশনার।

সম্প্রতি, শুক্রবার (২ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকার কানাডিয়ান হাইকমিশন। ঢাকাস্থ কানাডীয় এ সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, বাংলাদেশ সরকারের একজন প্রতিনিধির নেতৃত্বে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, তুরস্ক, জাপান, নেদারল্যান্ড ও কানাডার মিশন প্রধানরা ভাসানচর পরিদর্শনে যাবেন।

উক্ত সফরে ভাসানচরে রোহিঙ্গাদের সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ করবেন তাঁরা। একই সঙ্গে এ বিষয়ে সরকারের সঙ্গে সংলাপ অব্যাহত রাখতে আগ্রহী তাঁরা। এই রাষ্ট্রগুলো রোহিঙ্গাদের জন্য তহবিল জোগান দেয়।এছাড়া সেই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এর আগে গত ১৭-২০ মার্চ পর্যন্ত জাতিসংঘের একটি দল দ্বীপটি পরিদর্শন করে। কক্সবাজারের ক্যাম্প থেকে এক লাখ রোহিঙ্গাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে দুই হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে ভাসানচর প্রস্তুত করে বাংলাদেশ সরকার।

উল্লেখ্য, ভাসানচরে রোহিঙ্গাদের জন্য সুযোগ-সুবিধা ও সেবা সরেজমিনে দেখবেন এসব রাষ্ট্রদূত ও হাইকমিশনার। এ ছাড়া সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে তাঁদের কথা বলারও সুযোগ তৈরি হবে। বাংলাদেশ সরকারের সঙ্গে জাতিসংঘের আলোচনা অব্যাহত রাখাও প্রয়োজন বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।