করোনার কারনে
বাংলাদেশ যুক্তরাজ্যের ফ্লাইট চালু রাখলেও বৃটেনে বন্ধ হচ্ছে বাংলাদেশের ফ্লাইট

সাইফুল আলম, বাংলাদেশ মেইল ::

করোনা পরিস্থিতির কারনে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের  অন্যান্য দেশ থেকে বাংলাদেশে ফ্লাইট বন্ধ ঘোষনা দিয়েছিল বাংলাদেশ সরকার। কিন্তু শেষ পর্যন্ত বাংলাদেশ থেকে ছেড়ে যাওয়া  ফ্লাইটের যুক্তরাজ্যে অবতরনে নিষেধাজ্ঞা দিয়েছে সে দেশের সরকার৷

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার পটভূমিতে বাংলাদেশ, পাকিস্তান, কেনিয়া এবং ফিলিপিন্সের নাগরিকদের ব্রিটেনে প্রবেশ নিষিদ্ধ  করার পরিকল্পনা নিয়েছে যুক্তরাজ্য সরকার ।আগামী ৯ই এপ্রিল থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

তার আগের ১০ দিনে যেসব যাত্রী এই দেশগুলো থেকে যাত্রা শুরু করেছে কিংবা ট্রানজিট করেছে তাদের ব্রিটেনে ঢুকতে দেয়া হবে না বলে ব্রিটিশ সরকারের পরিবহণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে।

অন্যদিকে,  বর্তমান করোনা পরিস্থিতির প্রেক্ষাপটে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সব দেশ থেকে এবং আরও ১২টি দেশ থেকে বাংলাদেশে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল । বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) গত বুধবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায়। যেসব দেশ থেকে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল তার মধ্যে ইউরোপের দেশগুলো ছাড়াও আছে— আর্জেন্টিনা, বাহরাইন, ব্রাজিল, চিলি, জর্ডান, কুয়েত, লেবানন, পেরু, কাতার, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক ও উরুগুয়ে। বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস সদস্য গ্রুপ ক্যাপ্টেন এম জিয়া উল কবির স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয় ৩ এপ্রিল থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। বহাল থাকবে ১৮ এপ্রিল পর্যন্ত।

বিএম/সা.আ