তাপমাত্রা বাড়বে আজ

বাংলাদেশ মেইল ::

গতকাল সোমবার (৫ এপ্রিল) তাপমাত্রা কম থাকলেও আজ থেকেই আবার বাড়বে। কালবৈশাখীর পর সোমবার তাপমাত্রা কম থাকলেও আজ থেকেই আবার বাড়বে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী দুদিনের মধ্যে আবারও তাপপ্রবাহের দেখা পাওয়া যাবে। তবে আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দিকে জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উত্তর আন্দামান সাগর ও এর আশেপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে।উত্তর আন্দামান সাগর ও এর আশেপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এই লঘুচাপের প্রভাবে, সিলেট, বরিশাল, চট্টগ্রাম ও খুলনা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী ভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার খবরে আরো জানানো হয়েছে, রোববারের কালবৈশাখী ঝড় এবং তারপরের কয়েক ঘণ্টার বৃষ্টির কারণে আজ সোমবার তাপমাত্রা কিছুটা কমলেও তা উল্লেখযোগ্য নয়। বরং কোথাও কোথাও তাপমাত্রা আরও বেড়েছে। আজ সীতাকুণ্ড ও রাঙামাটির ওপর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া ঢাকা, টাঙ্গাইল, সন্দ্বীপ, ফেনী, রাজশাহী, পাবনা, খুলনা ও কুষ্টিয়া অঞ্চলগুলোর উপর যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল তা বৃষ্টির কারণে কমে এসেছে। তবে এটি সাময়িক।

তবে আজ থেকে আবার তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়াবিদ আরিফ হোসেন। তিনি বলেন, চলতি মাস এবং আগামী মাসের তাপমাত্রা প্রায়ই এমন থাকবে। ঝড় বৃষ্টি হলে কিছুটা কমলে তা সাময়িক। এরপর আবার বেড়ে যাবে।

উল্লেখ্য, এদিকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে কক্সবাজারে ২৩ মিলিমিটার। এ ছাড়া ঢাকায় ১০, টাঙ্গাইলে ১৩, ফরিদপুরে ১৮,ময়মনসিংহে ৪, নেত্রকোনায় ২, চট্টগ্রামে ২, কুতুবদিয়ায় ১০,ঈশ্বরদীতে ৪, বগুড়ায় ৬, তাড়াশে ১৪, খুলনায় ২, সাতক্ষীরায় ১, যশোরে ৪, চুয়াডাঙ্গায় ৬, কুমারখালিতে ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া গোপালগঞ্জ ও নিকলিতে সামান্য বৃষ্টি হয়েছে।