সু চি'র মুক্তি দাবি করায়
যুক্তরাজ্যে মিয়ানমারের রাষ্ট্রদূতকে বের করে দূতাবাস দখল

বাংলাদেশ মেইল ::

যুক্তরাজ্যে মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও জাওয়ার মিন দূতাবাসে ডুকতে পারছেন না। সু চিকে মুক্তির দাবি জানিয়ে জাওয়ার মিয়ানমারের সেনাশাসকের রোষানলে পড়লেন।

লন্ডনে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও জাওয়ার মিন বৃটিশ  গণমাধ্যমগুলোকে  জানিয়েছেন, দূতাবাসের ভেতরে তাকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। ফলে সারারাত নিজের গাড়িতে কাটিয়েছেন তিনি।

কিয়াও জাওয়ার মিন জানান, মিয়ানমারের সামরিক অ্যাটাশে দূতাবাসের অন্যান্য কূটনীতিদেরও বেরিয়ে যেতে বলেছেন; তাকে বলা হয়েছে, তিনি আর দেশটির প্রতিনিধি নন।
গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন এক অভ্যুত্থানের মাধ্যমে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিসহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে ক্ষমতা দখল করে নেয় দেশটির সেনাবাহিনী।

এর প্রতিবাদে গত দুই মাস ধরে দেশটির বিভিন্ন সড়কে বিক্ষোভ করে আসছেন গণতন্ত্রপন্থীরা। এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে পাঁচ শতাধিক মানুষ নিহত হয়েছেন।

যুক্তরাজ্যে মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও জাওয়ার মিন সু চিকে মুক্তির দাবি জানিয়ে পড়লেন  সেনাশাসকের রোষানলে । রয়টার্সকে জাওয়ার মিন  বলেন, ‘আমাকে বের করে দেয়া হয়েছে….কোন ধরণের অভ্যুত্থান সংঘটিত হতে পারে না’।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, বুধবারের এ ঘটনাকে জাওয়ার মিন ‘লন্ডনের মধ্যে মিয়ানমারের সেনাশাসকের এক ধরণের অভ্যুত্থান’ বলে অভিহিত করেছেন।