ঢাকায় জন কেরির ব্যস্ত সময়

বাংলাদেশ মেইল ::

ঢাকায় প্রায় ৬ ঘণ্টার ব্যস্ত সফর করে গেছেন মার্কিন প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক বিশেষ দূত সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। গতকাল সকাল সাড়ে ১১টা থেকে বিকাল সাড়ে ৫টা অবধি একের পর এক বৈঠকে কাটিয়েছেন তিনি।

মূলত ওয়াশিংটন আয়োাজিত জলবায়ু বিষয়ক আসন্ন ভার্চ্যুয়াল সম্মেলনে শেখ হাসিনাকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষে আমন্ত্রণ জানাতে এসেছিলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে তার হাতেই আমন্ত্রণপত্র হস্তান্তর করে গেছেন। সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে তার বৈঠক ছাড়াও জলবায়ু, বন ও পরিবেশ বিষয়ক মন্ত্রী এম শাহাব উদ্দিনসহ সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে ভোজ-বৈঠক হয়েছে তার।

মার্কিন দূতাবাসের আয়োজনে রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের অফিসিয়াল বাসভবনে গোলটেবিল বৈঠক করেছেন ঢাকাস্থ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে। ক্লাইমেট ফাইনান্স বিষয়ক গোলটেবিল বৈঠকে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমন ও অভিযোজনে বিশ্ব কীভাবে বাংলাদেশের সঙ্গে কাজ করতে পারে সে বিষয়ে কেরি ও ঢাকাস্থ কূটনৈতিক অংশীদারদের মধ্যে অসাধারণ আলোচনা হয়েছে বলে জানানো হয়। বৈঠকে জলবায়ু বিষয়ক পদক্ষেপ হিসেবে বাংলাদেশসহ নাজুক দেশগুলোর অভিযোজন ও সহিষ্ণুতা বাড়াতে অর্থায়ন জরুরি বলে মত দিয়েছেন জন কেরি।