হাটহাজারীতে ত্রিবেণী কারখানাকে ১ লাখ টাকা জরিমানা

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামের হাটহাজারী পৌরসভাস্থ ত্রিবেণী কারখানায় নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে বেকারি সামগ্রী উৎপাদন, কাচামাল সংরক্ষণ ও মানবদেহের জন্য ক্ষতিকর রং ব্যবহার করে খাবার তৈরি ও বাজারজাত করার অভিযোগে ত্রিবেণী’র কারখানাকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (২৪ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ উল্যাহ নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ত্রিবেণী’র কারখানায় ভেজাল বিরোধী এ অভিযান চালায়। অভিযানে মডেল থানা পুলিশের একটি দল সহায়তা করে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ উল্যাহ জানান, গোপন সংবাদের ভিত্তিতে হাটহাজারী পৌরসভায় অবস্থিত ত্রিবেণী’র কারখানায় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে কেক, বিস্কুট, পাউরুটি, মিষ্টি ও বার্গারসহ বিভিন্ন ধরনের খাদ্য পণ্য উৎপাদন করা হচ্ছে। সেই তথ্যের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত কারখানাটিতে অভিযান চালিয়ে এর সত্যতা পায়।

তিনি আরো জানান, এর পাশাপাশি কারখানাটিতে খাদ্যপণ্য উৎপাদন সামগ্রীগুলোতে বিষাক্ত রং, কেমিক্যাল ব্যবহারসহ বিভিন্ন ধরনের ভেজালের নানা আলামত পাওয়া যায়। পরে ভ্রাম্যমাণ আদালত অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য উৎপাদনের অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে কারখানার মালিকে এক লক্ষ টাকা জরিমানা করা সহ কারখানার কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদনে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা ও করোনাকালীন স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করা হয়।

জনকল্যাণে ও জনসচেতনতায় এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।