ভুমিকম্প ঝুঁকি
    সিলেটের ২৪ মার্কেট ও ভবন ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা

    বাংলাদেশ মেইল ::

    সিলেটে ভুমিকম্প ঝুঁকিতে থাকা ২৪টি মার্কেট ও ভবন আগামী ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা করেছে সিটি করপোরেশন। রোববার বিকেল ৩ টায় সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে ওইসব মার্কেটে যান। এ সময় তিনি মার্কেটের ব্যবসায়ী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককে ডেকে ভুমিকম্পে ক্ষয়ক্ষতি এড়াতে মার্কেট বন্ধ রাখার অনুরোধ করেন। ব্যবসায়ীরা তার অনুরোধ মেনে মার্কেট বন্ধ রাখার সিদ্বান্ত নেন।

    সিলেটের ওই ২৪ টি স্থাপনা অনেক পুরনো হওয়ায় সিটি করপোরেশন তালিকা করে এসব মার্কেট ও ভবন বন্ধ রাখার সিদ্বান্ত নিয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন আরিফুল হক চৌধুরী। তিনি জানান- ঘন ঘন ভুমিকম্পের কারণে সিলেটে বড় ধরনের বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। এ কারণে সিটি করপোরেশনের পক্ষ থেকে এই সিদ্বান্ত গ্রহণ করা হয়েছে।

    তবে মার্কেটের ব্যবসায়ী সমিতির নেতারা জানিয়েছেন- ঝুঁকি এড়াতে তারা মার্কেট বন্ধ রাখতে রাজি। বন্ধ থাকাকালীন সময়ে নিরাপত্তা বিষয়টি দেখভালের জন্য সিটি করপোরেশন ও পুলিশ প্রশাসনকে অনুরোধ জানানো হয়েছে।

    সিটি করপোরেশন সূত্র জানিয়েছে- ২০১৯ সালে সার্ভে করে নগরীর ২৪টি ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়। এর বাইরে গতকাল শনিবার ভূমিকম্পে হেলে পড়া আরো দুটি ভবনকে নতুন করে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। ভবনগুলোর মধ্যে রয়েছে- জেলা প্রশাসকের কার্যালয়ের উত্তর পাশের কালেক্টরেট ভবন-৩, জেলরোডস্থ সমবায় ব্যাংক ভবন, একই এলাকায় মহিলা বিষয়ক কর্মকর্তার সাবেক কার্যালয় ভবন, সুরমা মার্কেট, বন্দরবাজারস্থ সিটি সুপার মার্কেট, জিন্দাবাজারের মিতালী ম্যানশন, দরগাগেইটের হোটেল আজমীর, বন্দরবাজারের মধুবন সুপার মার্কেট, টিলাগড় কালাশীলের মান্নান ভিউ, শেখঘাট শুভেচ্ছা-২২৬ নম্বর ভবন, যতরপুরের নবপুষ্প ২৬-এ বাসা, চৌকিদেখির ৫১-৩ সরকার ভবন, জিন্দাবাজারের রাজাম্যানশন, পুরানলেনের ৪-এ কিবরিয়া লজ, খারপাড়ার মিতালী-৭৪, মির্জাজাঙ্গাল মেঘনা এ-৩৯-২, পাঠানটুলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, উত্তর বাগবাড়ির একতা ৩৭৭-৭ ওয়ারিছ মঞ্জিল, একই এলাকার একতা ৩৭৭-৮ হোসেইন মঞ্জিল, একতা-৩৭৭-৯ শাহনাজ রিয়াজ ভিলা, বনকলাপাড়া নূরানী-১৪, ধোপাদিঘীর দক্ষিণ পাড়ের পৌরবিপণী মার্কেট ও ধোপাদিঘীরপাড়ের পৌর শপিং সেন্টার।