রাঙ্গুনিয়ায় মেশিন দিয়ে ধান কাটা উদ্বোধন তথ্য ও সম্প্রচার মন্ত্রীর

দেলোয়ার হোসাইন, রাঙ্গুনিয়া প্রতিনিধি

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে শতভাগ ফসল উত্তোলনের পরিকল্পনা বাস্তবায়নের কৃষি বিভাগের উদ্যোগে কম্পাইন হারভেস্টার (ধান কাটার মেশিন) ইরি-বোরো ধান কাটা উৎসবের উদ্বোধন ও মেশিনের চাবি হস্তান্তর করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

আজ শনিবার (১ মে)সকালে উপজেলাধীন গুমাই বিলস্থ ধান কাটা মেশিন উদ্বোধন ও চাবি হস্তান্তরের করেন।  এ সময়ে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান,কৃষি কর্মকর্তা কারিমা আক্তার,উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা বাবু স্বজন কুমার তালুকদার,উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদারসহ সরকারি কর্মকর্তা ও উপজেলা আ’লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

এসময় তথ্যমন্ত্রী কৃষকদের উদ্দেশ্যে বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষকদের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রান্তিক কৃষকদের বিনা মূল্য সার ও বীজ ধান বিতরণ করেছেন। সরকারিভাবে আবার কৃষকদের কাছ থেকে অধিকমূল্য ধান ক্রয়ের নির্দেশনা বাস্তবায়ন করছেন।

তথ্যমন্ত্রী আরো বলেন, এবারের করোনাভাইরাস মোকাবেলার জন্য কৃষকদের কথা চিন্তা করে সরকার ভূর্তকি দিয়ে ধান কাটার যান্ত্রিক মেশিন কৃষকদের কাছে পৌঁছে দিয়েছে। সরকার ধান কাটার যান্ত্রিক মেশিন কৃষকদের কাছে পৌঁছে দিয়ে প্রমাণ করেছে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের কৃষকদের কথা ভাবেন

আধুনিক ধান কাটা মেশিনের বিবরণে জানা গেছে দৈনিক ৪/৫ জন শ্রমিকের কাজ করতে সক্ষম এ মেশিন, ৩০ লক্ষ টাকা দামের এই কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন সরকারি ভাবে ৫০% ভর্তুকিতে দেয়া হয়েছে। রাঙ্গুনিয়ায় এখন পুরোদমে চলছে ধানকাটা। দ্রুত ধান কাটতে এখন থেকে ব্যবহার করা হবে কম্বাইন্ড হার্ভেস্টার।