আরবিট্রেটর ও কনসিলিয়েটর পদে ৩ বাংলাদেশির মনোনয়ন

    বাংলাদেশ মেইল ::

    বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিসপিুটেস (আইসিএসআইডি) এ মর্যাদাপূর্ণ আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় ৩ বাংলাদেশি নাগরিককে মনোনয়ন দিয়েছে সরকারের আইন ও বিচার বিভাগ।

    তারা হলেন- সাবেক প্রধান বিচারপতি মো. তাফাজ্জাল ইসলামকে কনসিলিয়েটর পদে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. রোমানা ইসলাম ও ব্যারিস্টার মঈন গনিকে আরবিট্রেটর হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

    শনিবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিমের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

    বিজ্ঞপ্তিতে বলা হয়, আইন ও বিচার বিভাগ থেকে মনোনয়ন দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পাঠানো হলে সংস্থার মহাসচিব মনোনয়ন চূড়ান্ত করেন। মনোনীত ব্যক্তিরা ছয় বছর মেয়াদের জন্য আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন।

    বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের জন্য নির্ধারিত আরবিট্রেটর ও কনসিলিয়েটর প্যানেল তালিকায় যথাযথ যোগ্যতাসম্পন্ন বাংলাদেশি নাগরিক বাছাই প্রক্রিয়ায় আগ্রহ প্রকাশ করে ওমনিয়া স্ট্র্যাটেজি এলএলপি-জিআই চেয়ার চেরি ব্লেয়ার বাংলাদেশের প্রধানমন্ত্রীকে চিঠি পাঠান। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সেই চিঠি আইন ও বিচার বিভাগে পাঠানো হয়। আইন, বিচার ও সংসদ বিষয়ক আনিসুল হকের নির্দেশনায় ওই তিনজনকে মনোনয়ন দেয়।

    আইসিএসআইডি রাষ্ট্র ও বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে বিনিয়োগ ও ব্যবসা-সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির প্রধান কেন্দ্র হিসেবে কাজ করে। বিরোধী পক্ষসমূহ সংস্থার নির্ধারিত প্যানেল থেকে আরবিট্রেটর ও কনসিলিয়েটর বাছাই করতে পারে। তাছাড়া বিভিন্ন অ্যাডহক কমিটিতে আরবিট্রেটর নিয়োগ দেওয়া হয়। আইসিএসআইডির প্যানেল তালিকায় তিনি বাংলাদেশির মনোনয়ন আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও অবস্থান বৃদ্ধিতে এবং অধিকার রক্ষায় সরকারের ধারাবাহিক প্রচেষ্টারই প্রতিফলন বলে জানায় মন্ত্রণালয়।