লন্ডনে জি৭ সম্মেলনে ভারতের সব প্রতিনিধি আইসোলেশনে

বাংলাদেশ মেইল ::

লন্ডনে জি৭ সম্মেলনে ভারতের সমগ্র প্রতিনিধি দলকে আইসোলেশনে রাখা হয়েছে। ভারত থেকে যাওয়া প্রতিনিধি দলের ২ সদস্যের মধ্যে কোভিড-১৯ শনাক্ত হওয়ার পর এমন ব্যবস্থা নেয়া হয়েছে। বৃটিশ সরকার এক বিবৃতিতে এ পরিস্থিতির কথা জানিয়েছে। শীর্ষ কূটনীতিকদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর এখন ভিডিও কলের মাধ্যমে আলোচনায় উপস্থিত থাকবেন। সোমবার তিনি ও তার দল চারদিনের সফরে লন্ডন পৌঁছান। তবে পররাষ্ট্রমন্ত্রীর কোভিড পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। যদিও এই ভাইরাস আক্রমণের পর লক্ষণ প্রকাশে ১৪ দিন পর্যন্ত সময় লাগতে পারে। স্কাই নিউজের রিপোর্টার জো পাইক টুইটারে জানিয়েছেন, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীকে বৃটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের সঙ্গে বৈঠক করতে দেখা গেছে।
এ বছরের সম্মেলনে যোগ দিয়েছেন, কানাডা, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, বৃটেন, জাপান ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা।

মহামারি ছড়িয়ে পড়ার পর এটিই জি৭ এর প্রথম সম্মেলন। এবারের সম্মেলনস্থানকে কোভিড-১৯ থেকে সুরক্ষিত রাখতে নানা ব্যবস্থা নেয়া হয়। এরমধ্যে আছে অংশগ্রহণকারী সদস্যদের প্রতিদিন কোভিড পরীক্ষা। সেখানে প্রতি ঘন্টায় ৫০ কূটনীতিকের কোভিড পরীক্ষার ব্যবস্থা রয়েছে। এছাড়া, ভেতরেও সামাজিক যোগাযোগ রক্ষা করেই অবস্থান করতে হচ্ছে সবাইকে।