সিইউএফএলের বিষাক্ত বর্জ্যে মারা গেল ৮ মহিষ

    ইকবাল বাহার, আনোয়ারা প্রতিনিধি ::

    আনোয়ারায় অবস্হিত চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) সার কারখানার নির্গত বিষাক্ত বর্জ্য পদার্থ মিশ্রিত পানি খেয়ে ৮টি মহিষের মৃত্যু হয়েছে।

    বৃহস্পতিবার (৬ মে) দুপুরে আনোয়ারা থানাধীন বারশত ইউনিয়নের গোবাদিয়া এলাকায় এ ঘটনা ঘটে। খালের বর্জ্য মিশ্রত পানি খেয়ে স্হানীয় মোহাম্মদ এরফান আলীর ৩টি, আবদুল মালেকের ৩টি ও আনোয়ার হোসেনের ২টি মোট ৮টি মহিষ মারা যায়। অসুস্থ হয়ে পড়ে আরও অনেক মহিষ। এতে আনুমানিক ৮ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান ক্ষতিগ্রস্ত মালিকরা।

    উল্লেখ্য সিইউএফএল সার কারখানার নির্গত বর্জ্যের পানি বারশত ইউনিয়নের গোবাদিয়া খাল দিয়ে চলাচল করে থাকে। খালের পার্শ্বে স্থানীয়দের গরু মহিষের অবাধ বিচরণ ভূমি। পূর্বে কারখানার বিশেষ বিষাক্ত গ্যাসের পানি ছাড়ার আগে এলাকায় মাইকিং করা হতো। কিন্তু গত কয়েক বছর ধরে কোনো ধরনের মাইকিং ছাড়াই কারখানার বিষাক্ত পানি ছেড়ে দিচ্ছে কর্তৃপক্ষ। এতে স্থানীয়দের গবাদি গরু-মহিষ মারা যাবার ঘটনা বার বার পুনরাবৃত্তি ঘটছে।

    এদিকে ঘটনার পর ঘটনাস্থল দুপুর ২টায় পরির্দশনে আসেন চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) ল্যাবরেটরির ডেপুটি প্রধান রূপ শংকর চৌধুরী। তিনি বলেন, মহিষের মৃত্যুর ঘটনার পর আমরা খালের পানির নমুনা সংগ্রহ করেছি। পরীক্ষা-নিরিক্ষা শেষে প্রকৃত সত্য জানা যাবে।

    ক্ষতিগ্রস্ত মোহাম্মদ এরফান আলী বলেন, সিইউএফএল কর্তৃপক্ষ স্থানীয়দের কোনো ধরনের অবগত না করে বিষাক্ত বর্জ্য ছাড়াতে তার মহিষের মৃত্যু হয়েছে। আমি যথাযথ ক্ষতিপূরণ দাবি করছি।

    এ বিষয়ে সিইউএফএলের ব্যবস্থাপনা পরিচালক আবদুর রহিমের বলেন, মহিষ মারা যাওয়ার ঘটনাটি আমরা গুরুত্বের সাথে তদন্ত করছি। তদন্ত শেষে ক্ষতিগ্রস্তদের ক্ষতি পূরণ দেওয়া হবে।।