বৃটিশ বাংলাদেশীদের সাফল্যের নতুন পালক
স্কটল্যান্ডে বাংলাদেশী বংশোদ্ভূত নতুন এমপি ফয়সল চৌধুরী

বাংলাদেশ মেইল ::

বাংলাদেশী বংশোদ্ভূত  ফয়ছল চৌধুরী এমবিই স্কটিশ পার্লামেন্টের সদস্য নির্বাচিত হয়েছেন । ফয়ছল চৌধুরী স্কটিশ লেবার পার্টি থেকে লোদিয়ান রিজিওন্যাল লিস্ট প্রার্থী হিসেবে জয় লাভ করেছেন।

প্রতি চার বছর পর অনুষ্ঠিত নির্বাচনে ১২৯ জন এমএসপি (মেম্বার অব স্কটিশ পার্লামেন্ট) নির্বাচিত হন। ৬ মে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয় ৮ মে । এবারই প্রথম বাংলাদেশি বংশোদ্ভুত কেউ স্কটিশ নির্বাচনে অংশ নিয়েছিলেন।

ফয়ছল চৌধুরীর জন্ম হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার বদরদি গ্রামে। তিনি তরুণ বয়সেই মা-বাবার সঙ্গে ইংল্যান্ডে পাড়ি জমান এবং সেখানে ব্যবসার সঙ্গে যুক্ত হন। ব্যবসার পাশাপাশি তরুণ বয়সেই শুরু করেন স্বেচ্ছাসেবী কার্যক্রম। ফয়ছল চৌধুরী স্কটিশ মূলধারায় নানাবিধ কর্মকাণ্ডে সক্রিয়ভাবে যুক্ত।

ফয়ছল চৌধুরী  দীর্ঘদিন ধরে লেবার পার্টির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। ২০১৭ সালে অনুষ্ঠিত ওয়েস্ট মিনস্টার পার্লামেন্ট নির্বাচনে এডিনবরা সাউথওয়েস্ট আসনে লেবার পার্টি থেকে লড়াই করেছিলেন। এর আগে স্কটিশ রেফারেন্ডাম চলাকালীন ‘বাংলাদেশিজ ফর বেটার টুগেদার ক্যাম্পেইনের সমন্বয়কারী ছিলেন তিনি।

শনিবার (৮ মে)  নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচনে ১২৯ আসনের মধ্যে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি (এসএনপি) ৬৪ আসন পেয়ে এগিয়ে রয়েছে। এসএনপি’র এ বিজয়কে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছেন দলটির প্রধান নিকোলা স্টেরজিওন। এর আগে ২০১৬ সালের ৫ ই মে স্কটিশ পার্লামেন্টের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

স্কটিশ পার্লামেন্ট নির্বাচন : সামগ্রিক ফলাফল
– স্কটিশ ন্যাশন্যাল পার্টি (এসএনপি) – ৬৪
– স্কটিশ কনজার্ভেটিভ পার্টি ( টোরি) – ৩১
– স্কটিশ লেবার পার্টি – ২২
– স্কটিশ গ্রীন পার্টি – ৮
– স্কটিশ লিবারেল ডেমোক্রেট পার্টি – ৪

ফয়ছল চৌধুরীর নির্বাচিত হওয়াকে বাংলাদেশীদের সাফল্যের আরেকটি পালক  হিসেবে দেখছে বাংলাদেশী কমিউনিটি। স্কটল্যান্ড বাংলাদেশি কমিউনিটির কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত বৃটিশ পার্লামেন্টের মধ্যবর্তী সংসদ সদস্য নির্বাচিত হওয়া চারজনই ছিলো নারী। চার নারীই লেবার পার্টির সদস্য৷ এদের মধ্যে রুশনারা আলী, রূপা হক ও টিউলিপ রেজওয়ানা সিদ্দিক এর  আগেও এমপি ছিলেন৷ গেল নির্বাচনে  প্রথমবারের মতো নির্বাচিত হয়েছিলেন আফসানা বেগম৷

২০১০ সালে রুশনারা আলীর মাধ্যমে ব্রিটিশ পার্লামেন্টে বাঙালি এমপির যে অভিষেক, তাতে পরে যোগ হয় টিউলিপ সিদ্দিক ও রূপা হকের নাম। এই তিনজনের সঙ্গে ২০১৯ সালে যুক্ত হলেন আরেক বাঙালি নারী আফসানা বেগম। যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টির এই চার রাজনীতিক বাংলাদেশের জন্য তৈরি করেছিলেন নতুন ইতিহাস। এবার বাংলাদেশী বংশোদ্ভূত  প্রথম কোন পুরুষ পার্লামেন্ট সদস্য নির্বাচিত হলেন।