ঘুর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় চট্টগ্রাম জেলা প্রশাসনের প্রস্তুতি

বাংলাদেশ মেইল ::

বাংলাদেশে আগামী ২৬ বা ২৭মে ঘুর্ণিঝড় ‘ইয়াস’ আঘাত হানতে পারে।এনিয়ে ইতোমধ্যে দূরবর্তী বিপদ সংকেত জারি করা হয়েছে। আর সম্ভাব্য এই বিপদ মোকাবিলায় চট্টগ্রামে জেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

আজ রবিবার (২৩মে) নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক সম্ভাব্য এই দূর্যোগ মোকাবিলায় জেলা প্রশাসনের বিভিন্ন উদ্যোগের কথা জানান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, জেলা প্রশাসনের উদ্যোগে ইতোমধ্যে ৫১১টি আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়েছে।গঠন করা হয়েছে বিশেষ মেডিকেল টিম। সম্ভাব্য বিপদজনক এলাকা থেকে মানুষজনকে সরিয়ে আনতে সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবী সংগঠন,এনজিও সমূহ প্রস্তুত রাখা হয়েছে। ইতোমধ্যে উপকূলবর্তী এলাকায় সচেতনতা সৃষ্টির লক্ষে প্রচার প্রচারণাসহ মাইকিং করা হচ্ছে।

তিনি বলেন,উপকূলবর্তী সকল উপজেলার ইউএনও, এসিল্যান্ড,থানা ভারপ্রাপ্ত কর্মকর্ত(ওসি), পিআইও সহ সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তা কর্মচারীগণকে কর্মস্থলে থাকার জন্যে নির্দেশনা দেয়া হয়েছে।করোনার কারণে স্কুল কলেজ বন্ধ থাকার কারণে দীর্ঘদিন ধরে অপরিষ্কার ও জরাজীর্ণ আশ্রয়কেন্দ্রগুলো পরিস্কার পরিচ্ছন্ন করে বিদ্যুৎ সংযোগ ও অন্যান্য ভৌত অবকাঠামো প্রস্তুত করার জন্যে নির্দেশ দেয়া হয়েছে।ইইতোমধ্যে ৫ জন এডিসি উপকূলবর্তী উপজেলাগুলোর আশ্রয় কেন্দ্রগুলো পরিদর্শন করেছেন।