১৫৫ কিমি গতিবেগে ওড়িশ্যায় আঘাত হেনেছে ইয়াস

    বাংলাদেশ মেইল ::

    ভারতের ওড়িশ্যা রাজ্যের উপকূলীয় এলাকায় আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ইয়াস। যা ঘণ্টায় ১৫৫ গতিবেগে আঘাত হেনেছে। আগামী ৩ ঘণ্টা ধরে ইয়াসের তান্ডব চলবে বলেই জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর।

    ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজর জানিয়েছে, আবহাওয়া অধিদপ্তরের বুধবার (২৬ মে) সকাল ৯টা ১৫ মিনিটের বুলেটিনে জানিয়েছে— ওড়িশ্যার বালেশ্বরের দক্ষিণে আঘাত হানতে শুরু করেছে ইয়াস। বর্তমানে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, যা সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার। আগামী ৩ ঘণ্টা ধরে এই প্রক্রিয়া চলবে।

    এনডিটিভি জানিয়েছে, উপকূলের নিচু এলাকাগুলো থেকে আড়াই লাখ এবং পাশের রাজ্য পশ্চিমবঙ্গ উপকূল থেকে সাড়ে ১১ লাখ মানুষকে ইতোমধ্যে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।

    পশ্চিমবঙ্গের দীঘা সৈকত থেকে আসা ছবিতে দেখা গেছে, প্রবল বাতাসে নুয়ে পড়ছে গাছ। উপকূলীয় অনেক এলাকায় জোয়ারের পানি উঠে রাস্তা জলমগ্ন হয়ে পড়েছে। হাঁটু পানির মধ্যে আশ্রয়কেন্দ্রে যাচ্ছে মানুষ।

    ভারতীয় আবহাওয়া অফিসের পূর্বাভাস জানায়, ওড়িশ্যার জগৎসিংহপুর, কেন্দ্রপাড়া, ভদ্রক ও বালাশোর জেলা ঘূর্ণিঝড়ের ধাক্কা লাগতে পারে সবচেয়ে বেশি।

    আর পশ্চিমবঙ্গের পশ্চিম মেদেনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতা পর্যন্ত পৌঁছাতে পারে ঝড়ো বাতাসের তাণ্ডব।

    আনন্দবাজার লিখেছে, বুধবার পূর্ণিমা এবং চন্দ্রগ্রহণ থাকায় বড় ধরনের প্রভাব পড়েছে জোয়ারে। ভরা কাটালে ঝড় উপকূল অতিক্রম করায় পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় জলোচ্ছ্বাস শুরু হয়েছে।

    ঘূর্ণিঝড় আসার আগেই মঙ্গলবার পশ্চিমবঙ্গের হুগলি জেলায় টর্নেডোর আঘাতে প্রাণ গেছে দুইজনের, শ খানেক ঘরবাড়িও বিধ্বস্ত হয়েছে।

    এদিকে ওড়িশ্যার বিশেষ রিলিফ কমিশনার পি কে জেনা জানিয়েছেন, ঝুঁকিতে থাকা এলাকাগুলোর কোভিড হাসপাতালে অক্সিজেন এবং বিদ্যুতের সঙ্কট যেন না হয়, সে ব্যবস্থা তারা করছেন।

    সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর, ভুবনেশ্বরের বিজু পট্টনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর, ওড়িশ্যার বীর সুরেন্দ্র সাই বিমানবন্দর, দুর্গাপুর বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে।

    পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বুধবার সকাল থেকে কলকাতার নয়টি ফ্লাইওভারেও যানবাহন চলাচল বন্ধ রেখেছে বলে খবর দিয়েছে আনন্দবাজার।

    ভারতীয় রেলওয়ে ৩৮টি দূরপাল্লার ট্রেনের যাত্রা বাতিল করেছে ইতোমধ্যে। আগামী শনিবার পর্যন্ত এসব ট্রেন চলবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।