ভারত-নিউজিল্যান্ড ফাইনালের প্রথম দিন ভেসে গেলো বৃষ্টিতে

বাংলাদেশ মেইল ::

এই একটি ম্যাচ ঘিরে কত অপেক্ষা, কত উত্তেজনা, কত আলোচনা। কিন্তু সব উত্তেজনা-আলোচনায় আক্ষরিক অর্থেই জল ঢেলে দিলো বৃষ্টি! সাউদাম্পটনে সকাল থেকে হওয়া বৃষ্টিতে ভারত-নিউজিল্যান্ডের টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম দিন ভেসে গেছে। বল হওয়া তো দূরে থাক, টস পর্যন্ত করা যায়নি ম্যাচের।

দীর্ঘ দুই বছর ধরে ৯টি দল লড়াই করেছে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল মঞ্চে ওঠার। সেখানে সবাইকে পেছনে ফেলে শীর্ষ দুটি জায়গার দখল নিয়ে সাউদাম্পটনের ফাইনাল মঞ্চে নাম লেখায় ভারত ও নিউজিল্যান্ড। ফর্মের তুঙ্গে থাকা নিউজিল্যান্ড, যার দিনকয়েক আগে ইংল্যান্ডকে তাদের মাঠেই হারিয়েছে, সেই কিউইদের বিপক্ষে বিরাট কোহলির দুর্দান্ত ভারতের লড়াই দেখার অপেক্ষায় গোটা ক্রিকেট বিশ্ব। আজ (শুক্রবার) সেই লড়াইয়ের প্রথম দিনটা কেড়ে নিলো বৃষ্টি।

ব্রিটিশ সময় পৌনে ৩টার দিকে ম্যাচ রেফারি দিন শেষের ঘোষণা দেন। প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পরও কিন্তু পাঁচ দিনের উপভোগ্য ফাইনাল দেখার সুযোগ থাকছে! সেটা কীভাবে? ইংল্যান্ডের আবহাওয়ার কথা চিন্তা করে আইসিসি আগেই রিজার্ভ ডে রেখেছে। যদি কোনও কারণে ফল নিষ্পত্তি না করা যায়, তাহলে ষষ্ঠ দিন ব্যবহারের সুযোগ রেখেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা।

এরপরও যদি ফল না আসে, তাহলে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে ভারত ও নিউজিল্যান্ডকে। ক্রিকেট ইতিহাসের প্রথম টেস্ট ফাইনালে যেন ফল আসে, সেই চাওয়া ক্রিকেট সংশ্লিষ্ট সবারই।

ঐতিহাসিক এই টেস্টের প্রথম দিনের আগেই একাদশ ঘোষণা করে দিয়েছে ভারত। ইংলিশ কন্ডিশনে একাদশে দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে রেখে চমক দেখিয়েছে কোহলিরা। অন্যদিকে টস না হওয়ায় জানা যায়নি নিউজিল্যান্ডের একাদশ।