হুইপ শামসুলসহ তিন সাংসদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামের পটিয়ার সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরীসহ ছয়জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ এই আদেশ দেন।

সোমবার (২১ জুন) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের কৌঁসুলি মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

মাহমুদ হোসেন জাহাঙ্গীর বলেন, হুইপ সামশুল হকসহ অন্যদের বিরুদ্ধে অনুসন্ধান চলছে। তাই তাঁদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করে দুদক। শুনানি নিয়ে ৮জুন  আদালত তাঁদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারির আদেশ দেন।

তিনি আরো বলেন, হুইপ সামশুল হকসহ ছয়জনের বিরুদ্ধে দুর্নীতি, অর্থ পাচারসহ নানা অভিযোগের অনুসন্ধান চলছে। এ সময়ে তাঁরা যাতে বিদেশে পালিয়ে না যেতে পারেন, সে জন্য এই আবেদন করা হয়। আদালত   বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারির আদেশ দেন।

হুইপ সামশুল হক ছাড়া অপর যে পাঁচজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, তাঁরা হলেন সুনামগঞ্জ-১ আসনের সাংসদ মোয়াজ্জেম হোসেন, ভোলা-৩ আসনের সাংসদ নুরুন্নবী চৌধুরী, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান প্রকৌশলী সাজ্জাদুল ইসলাম, সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আবদুল হাই এবং ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের কর্মচারী আবুল কালাম আজাদ।

এর আগে ২০১৯ সালের ২৩ অক্টোবর পুলিশের বিশেষ শাখার (এসবি) ইমিগ্রেশন বিভাগ বরাবর পাঠানো চিঠিতে এ ছয়জনসহ ২২ জনের বিরুদ্ধে বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা আরোপের অনুরোধ জানিয়েছিল দুদক।

তবে সম্প্রতি হাইকোর্টের নির্দেশনা অনুসরণ করে দেশত্যাগে নিষেধাজ্ঞায় নিম্ন আদালতের অনুমতি নিতে হচ্ছে সংস্থাটিকে। এরই ধারাবাহিকতায় দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ওই ছয়জনের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিলেন আদালত।