আবু ত্ব-হা মুহাম্মদ আদনান এর সন্ধান চেয়ে মানববন্ধন

    বাংলাদেশ মেইল ::

    বিশিষ্ট ইসলামিক স্কলার এবং তরুণ বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান, তার তিন সফরসঙ্গী গাড়িসহ নিখোঁজ  হওয়ার প্রতিবাদে চট্টগ্রামের জামালখান প্রেসক্লাব চত্বরে সচেতন তরুণ সমাজ মানববন্ধন করেছে।
    এই মানববন্ধনের বক্তৃতায় বক্তারা বলেন, রাষ্ট্রের প্রতিটি নাগরিকের নিরাপত্তা নিশ্চিন্ত করা, রাষ্ট্রের পবিত্র কর্তব্য। বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ৩২ উল্লেখ করে তারা বলেন, রাষ্ট্রের প্রতিটি নাগরিকের জীবন ও ব্যক্তি স্বাধীনতার অধিকার রয়েছে এবং ব্যক্তি চিন্তা ও বাক-স্বাধীনতার মর্যাদা রক্ষার্থে প্রতিটি মানুষের মতামত প্রকাশ করার অধিকার নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব।

    সমাবেশের বক্তারা আক্ষেপ করে বলেন যে “রাষ্ট্র এই অধিকার নিশ্চিত করতে যথেষ্ট তৎপর নয়, কেননা একজন বিশিষ্ট তরুণ বক্তা, যিনি কোনো দলমতের অনুসারী ছিলেন না এবং তরুণ সমাজকে ইসলামের প্রকৃত রূপের সাথে পরিচিত করে জ্ঞান অর্জনে উদ্দীপিত করছিলেন। তার নিখোঁজ হয়ে যাওয়ার সপ্তাহ অতিবাহিত হওয়ার পরেও প্রশাসন তার কোনো হদিস খুঁজে পায়নি।

    বক্তারা বলেন,  সব চেয়ে আক্ষেপের বিষয় তার স্ত্রী দু’দিন থানায় অনুনয় বিনয় করার পরে থানা তার জিডি গ্রহণ করেন। যা স্পষ্টত বিচার প্রার্থনায় এবং আইনের আশ্রয় লাভের সাংবিধানিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক। এটি জনগণের মুক্তচিন্তার স্পৃহাকে বিনষ্ট করে।

    বক্তারা তাদের সমাবেশে প্রশাসন, গণমাধ্যম এবং দেশের সর্বস্তরের নাগরিকদের প্রতি তিনটি অনুরোধ  করেন –
    ১. আবু ত্ব-হা মুহাম্মদ আদনান এবং তার সঙ্গীদের সন্ধানে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার সরাসরি হস্তক্ষেপ কামনা করেছেন।
    ২. গণমাধ্যম এবং প্রশাসন কে নিরপেক্ষ অবস্থানে থেকে জরুরী ভিত্তিতে নিখোঁজ ৪ জন ব্যক্তিকে খুজে বের করতে হবে।
    ৩. সাধারণ জনগণের নিকট বিভ্রান্তিকর তথ্যে পথ ভ্রষ্ট না হওয়ার অনুরোধ রেখেন।

    মানববন্ধনে বক্তারা আরো বলেন, যদি দ্রুততম সময়ের মধ্যে নিখোঁজ ব্যাক্তিদের কোনো সন্ধান না দেওয়া হয় তবে নতুন কর্মসূচি গ্রহণ করা হবে। জাতির প্রত্যেকের কাছে নিখোঁজ ব্যক্তিদের জন্য দোয়া করার অনুরোধ জানিয়েছেন এবং তারা উদ্বেগ প্রকাশ করেছেন যে, যদি এভাবে গুম করার অপসংস্কৃতি অব্যাহত থাকে তাহলে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার যে গৌরব এবং উদ্দেশ্য তা ক্ষুণ্ণ হবে।