বসনিয়ার কসাই রাতকো ম্লাদিচের যাবজ্জীবন কারাদণ্ড বহাল

    বাংলাদেশ মেইল ::

    বসনিয়ার কসাই হিসেবে পরিচিত সাবেক সার্ব সামরিক কমান্ডার রাতকো ম্লাদিচের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ডের রায় বহাল রেখেছেন জাতিসংঘের যুদ্ধাপরাধের বিচারকরা।

    মঙ্গলবার রাতকো ম্লাদিচের করা আপিল প্রত্যাখান করে যাবজ্জীবন কারাদণ্ডের রায় বহাল রাখেন তারা। এর আগে হেগের জাতিসংঘের ইন্টারন্যাশনাল রেসিডুয়াল মেকানিজম ফর ফৌজদারি ট্রাইব্যুনালস-এর নিম্ন আদালতে তাকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডের রায় ঘোষণা করেন বিচারকরা। এ রায় ও সাজার বিরুদ্ধে জাতিসংঘের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে আপিল করেন রাতকো ম্লাদিচ। তবে জাতিসংঘের বিচারকরা তার আপিলকে পুরোপুরিভাবে খারিজ করে দিয়েছেন। রাতকো ম্লাদিচের যাবজ্জীবন কারাদণ্ডের এ রায়কে বিশ্বের বিভিন্ন মানবাধিকার বিষয়ক সংস্থার প্রধান, বিশ্বনেতা ও অন্যরা স্বাগত জানিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

    ৭৮ বছর বয়সী ম্লাদিচ বসনিয়ায় ১৯৯২-৯৫ যুদ্ধের সময় বসনিয়ার সার্ব বাহিনীর নেতৃত্ব দেন।

    তিনি বসনিয়ার রাজধানী সারজেভোর ৪৩ মাসের অবরোধের সময় বেসামরিক জনগণের ওপর সহিংসতা চালান এবং পূর্ব বসনিয়ার শহর স্রেব্রনিৎসায় ৮ হাজারের বেশি মুসলিম পুরুষ ও বালককে হত্যা করেন। ২০১৩ সালে তাকে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়। এরই মধ্যে এই রায়টিকে স্বাগত জানিয়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাশেলেট এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের বিভিন্ন নেতৃবৃন্দ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

    তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এই রায়কে ন্যায়বিচারের প্রকাশ হিসাবে স্বাগত জানিয়েছেন। জাতিসংঘের সিদ্ধান্ত স্রেব্রনিৎসাতে যারা মারা গিয়েছিল তাদের স্বজনদের বেদনা দূর করবে না। তবে আমরা আশা করি যে এই সিদ্ধান্তটি বসনিয়া ও হার্জেগোভিনা এবং এই অঞ্চলে সামাজিক শান্তি ও পুনর্মিলন ঘটাবে। এবং এই জাতীয় অপরাধ রোধে ভূমিকা রাখবে।