সহকর্মীকে চুম্বন,সামাজিক দূরত্ব লঙ্ঘনের দায় নিয়ে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

    বাংলাদেশ মেইল ::

    নারী সহকর্মীকে চুম্বন করে সামাজিক দূরত্ব লঙ্ঘনের দায় নিয়ে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক পদত্যাগ করেছেন। শনিবার ২৬ জুন তিনি পদত্যাগের ঘোষণা দেন।

    সন্ধ্যা ৬ টার ঠিক পরে ডাউনিং স্ট্রিট নিশ্চিত করেছে যে, স্বাস্থ্যমন্ত্রী হ্যানকক পদত্যাগ করেছেন। মন্ত্রী তার পদত্যাগপত্রে স্বীকার করেছেন যে করোনাকালে তিনি নিজের স্বাস্থ্য নির্দেশিকা না মেনে মানুষকে হতাশ করেছিলেন।

    পদত্যাগপত্রে ম্যাট হানকক বলেন, ব্যাক্তিগত জীবনে সামাজিক দুরত্ব রক্ষা করতে সক্ষমতার পরিচয় দিতে পারিনি। মহামারী মোকাবেলায় যেখানে পুরো পৃথিবী লড়ছে, সেখানে সামাজিক দুরত্ব না মানার উদাহরন হতে চাই না। ‘

    তিনি আরও যোগ করেছেন: “আমার সর্বশেষ বিষয়টি যদিও আমার ব্যক্তিগত। করোনা পরিস্থিতিতে  এবিষয়ে  দৃষ্টি নিবদ্ধ না করে সংকট মোকাবেলায় মনোযোগ দেয়া উচিত।”

    স্বাস্থ্যমন্ত্রী স্বীকার করেছেন যে তিনি মে মাসে তার হোয়াইটহল অফিসে তাঁর উপদেষ্টা গিনা কোলাডানজেলোকে চুমু দিয়ে সামাজিক দূরত্বের নির্দেশিকা ভঙ্গ করেছিলেন।

    যদিও বান্ধবী গিনাকে বিশেষ সুবিধা দিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি প্রকল্পে চাকরিতে রাখার অভিযোগও উঠেছিল ম্যাট হ্যানককের বিরুদ্ধে। লেবার দলের অভিযোগ হ্যানকক  বান্ধবী গিনাকে ১৫০০০ পাউন্ডের খণ্ডকালীন চাকরি দিয়েছিলেন মন্ত্রণালয়ে, যা পাবলিক ফান্ড দ্বারা পরিচালিত হয়।

    এর আগে শনিবার সন্ধ্যায় ঘোষণা করা হয়েছিল যে হ্যানককের বান্ধবী  কোলাডাঞ্জেলোও স্বাস্থ্য বিভাগের (নির্বাহী নন) পরিচালক পদ থেকে পদত্যাগ করেছেন।

    ব্রিটেনের করোনা যুদ্ধ পরবর্তী স্বাস্থ্য সঙ্কটে সামাজিক দুরত্ব  ভাঙার অভিযোগে মন্ত্রী ম্যাট হ্যাঙ্কক শেষ পর্যন্ত পদত্যাগ করলেন। লেবার পার্টির হর্তাকর্তারা তার বিরুদ্ধে অভিযোগ করেছিলেন তার পরামর্শদাতার সাথে বিবাহ বহির্ভূত  সম্পর্ক রয়েছে। ম্যাট তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন, ম্যাট তার বান্ধবী গিনাকে  পাবলিক ফান্ড পরিচালিত প্রকল্প চাকরি দিয়েছেন -এমন অভিযোগে৷

    আলোচনা সমালোচনার মধ্যেও শনিবার  হ্যানককের পক্ষে সমর্থন ছড়িয়ে পড়ে। টরি এমপিরা বলেছিলেন যে তাঁর অবস্থান অযোগ্য হয়ে গেছে, একারনে মন্ত্রিপরিষদের মন্ত্রীরা তাকে প্রকাশ্যে সমর্থন দিতে রাজি হননি।