বাজেটের বাস্তবায়ন বাড়তে আইনে পরিবর্তন আনতে হবে -পরিকল্পনামন্ত্রী

    বাংলাদেশ মেইল ::

    বাজেটের বাস্তবায়ন বাড়াতে অনেক আইন পরিবর্তন করতে হবে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সোমবার (২১ জুন) ব্যবসায়ীদের সংগঠন এমসিসিআই ও গবেষণা সংস্থা পিআরআই আয়োজিত বাজেট পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

    মন্ত্রী বলেন, বাজেটের বাস্তবায়ন বাড়াতে অনেক আইন পরিবর্তন করতে হবে। আমলারা বইয়ের নিয়ম অনুযায়ী কাজ করেন। আইনের বাইরে যেতে পারেন না।

    তিনি বলেন, ব্রিটিশ শাসক, আইয়ুব খান, স্বৈরশাসকরা তাদের প্রয়োজন মতো আইন করেছিলেন। সেভাবেই দেশ চলেছে। আমাদের প্রধানমন্ত্রী সেসব আইনে হাত না দিলে বাজেট বাস্তবায়নসহ অন্যান্য অনেক কিছুই পরিবর্তন করা যাবে না।

    মন্ত্রী বলেন, এ মূহূর্তে সবচেয়ে বড় বিষয় করোনার টিকা দেওয়া। সেজন্য সরকার কাজ করছে। ধনী রাষ্ট্রগুলো তাদের বন্ধু রাষ্ট্রে উড়োজাহাজ ভরে টিকা পাঠাচ্ছে। অথচ অনেক দরিদ্র রাষ্ট্র টিকা পাচ্ছে না। বাংলাদেশকেও কেউ টিকা দেবে না। কিনে নিতে হবে।

    বিশেষ অতিথির বক্তব্যে অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আবুল হাসান মাহমুদ আলী বাজেট সম্পর্কে বিভিন্ন পক্ষের সমালোচনা নিয়ে বক্তব্য রাখেন। তিনি বলেন, দেশ এগোচ্ছে। বিদেশি বিশেষজ্ঞরা তা অকপটে বলছেন। কিন্তু দেশে অনেকেই সমালোচনার জন্য সমালোচনা করছেন।

    সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান বলেন, সবকিছু একবারে করা সম্ভব নয়। ধাপে ধাপে করতে হবে। সরকার তাই করছেও। করপোরেট কর হার কমানো হয়েছে। আগাম আয়কর বিষয়েও সরকার নিশ্চয় ভাববে। ভ্যাট আদায় আরও সহজ করা হবে।

    সভাপতির বক্তব্যে পিআরআই চেয়ারম্যান জায়দি সাত্তার বলেন, অনেক সমস্যার মধ্যেও দেশের অর্থনীতি এগোচ্ছে। অর্থনীতির ব্যবস্থাপনাও হচ্ছে যথাযথ। মেগা প্রকল্পগুলো শেষ হলে জিডিপি প্রবৃদ্ধি নিঃসন্দেহে এক থেকে দুই শতাংশ পর্যন্ত বাড়বে। তবে সরকারি ব্যয় আরও বাড়াতে হবে। এখনও স্বাস্থ্য, সামাজিক সুরক্ষাসহ বিভিন্ন খাতে প্রয়োজনের তুলনায় কম ব্যয় হচ্ছে। এজন্য সরকারকে রাজস্ব সংগ্রহও বাড়াতে হবে।

    জুম প্লাটফর্মে আয়োজিত অনুষ্ঠানে বাজেটের বাস্তবায়ন, তথ্য উপাত্তের ঘাটতি, কম রাজস্ব সংগ্রহ, সামাজিক নিরাপত্তার বরাদ্দসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।