চট্টগ্রামে করোনার দাপট
    করোনায় একদিনে ৯ জনের মৃত্যু,শনাক্ত ৮২১

    বাংলাদেশ মেইল ::

    লকডাউনের কড়াকড়ি, স্বাস্থ্যবিধি মানাতে প্রশাসনের নিয়মিত অভিযান -কিছুতেই কমছে চট্টগ্রামে করোনা সংক্রমণের হার। করোনা সংক্রমণের উর্ধগতির ধারা অব্যাহত রেখে রবিবার  করোনায়  ৯ জনের মৃত্যু হয়েছে এবং ৮২১ জনের করোনা শনাক্ত  হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩৭.৭৬ শতাংশ ।

    চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী বরিবার (১১ জুলাই) দুই হাজার ১৭৪  জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে ৮২১ টি নমুনা করোনা পজিটিভ। মৃত্যুবরন করা রোগীদের মধ্যে ৩ জন মহানগরের এবং ৬ জন উপজেলার বাসিন্দা।

    রবিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৭০ জনের নমুনা পরীক্ষা করে ১১৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। বিআইটিআইডি ল্যাবে ২৯১ জনের নমুনা পরীক্ষা করে ৫৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৩২৪ জনের নমুনা পরীক্ষা করে ১২৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। সিভাসু ল্যাবে ২২৯ জনের নমুনা পরীক্ষা করে ৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালে ২৭ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

    এন্টিজেন টেস্টে ৬৬৩ জনের নমুনা পরীক্ষা করে ২২৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।
    ইম্পেরিয়াল হাসপাতালে ২০৭ নমুনা পরীক্ষা করে ১০১ জনের করোনা শনাক্ত হয়েছে।শেভরনের কোনো নমুনা পরীক্ষা করা হয়নি।

    চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৫৩ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। আরটিআরএলে ৩৭ জনের নমুনা পরীক্ষা করে ২২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।
    মেডিকেল সেন্টার হাসপাতালে ২২ জনের নমুনা পরীক্ষা করে ১২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এপিক হেলথ কেয়ারে ১৪১ জনের নমুনা পরীক্ষা করে ৭০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

    সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, করোনা মোকাবিলায় সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু মানুষের মধ্যে সচেতনতা তেমন একটা নেই। মানুষ এখনও উপলব্ধি করতে পারছে না- আমরা আসলে কোন পর্যায়ে আছি। মৃত্যুর হার একটি সংখ্যা মাত্র, কিন্তু এর পিছনে পরিবারগুলোর কি পরিমাণ ক্ষতি এবং কষ্ট লুকিয়ে আছে তা বর্ণনা করা যাবে না। তাই নিজেদেরই বিষয়টি নিয়ে সচেতন হতে হবে।

    তিনি বলেন, এখন পর্যন্ত চট্টগ্রামে করোনায় মৃত্যু হয়েছে ৭৮০ জনের। এর মধ্যে মহানগরে ৫০০ জন এবং উপজেলায় ২৮০ জন। এখন পর্যন্ত চট্টগ্রামে মোট  করোনা শনাক্ত হয়েছে ৬৫ হাজার ৮ শ ২৯ জনের।