নয়টি প্রতিষ্ঠানকে ১,৫৭,০০০ টাকা জরিমানা
নগরীতে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের অভিযান

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামের চকবাজার, দেওয়ানবাজার,সাবেরিয়া এলাকায় অভিযান চালিয়েছে  ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর। বরিবার (১১ জুলাই) এ‌পি‌বিএন-৯ এর সহায়তায় উপর্যুক্ত অ‌ভিযা‌ন প‌রিচালনা করা হয়৷

সকাল ১০টা হ‌তে প‌রিচা‌লিত অ‌ভিযা‌নে নয়টি প্রতিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় মোট ১,৫৭,০০০ টাকা (‌একলক্ষ সাতান্ন হাজার টাকা)  জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। অ‌ভিযা‌নে হাই‌ড্রোজ, নকল চে‌রি, জে‌লিযুক্ত চিং‌ড়িমাছ, অননু‌মো‌দিত রং, মেয়া‌দোত্তীর্ণ খাদ‌্যপণ‌্য ও শিশুখাদ‌্য ধ্বংসসহ এ‌টি কম ওজ‌নের বাটখারা জব্দ করা হয়।

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের উপপ‌রিচালক মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ্, সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) পাপীয়া সুলতানা লীজা ও চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান এ অ‌ভিযান প‌রিচালনা ক‌রেন।

চকবাজা‌রের জালাল সওদাগর পোল‌ট্রিকে ই‌তোপূ‌র্বে সতর্ক করার প‌রেও মূল্য তালিকা প্রদর্শন না করায় ৫ হাজার টাকা, ইসমাঈল সওদাগ‌রের মাং‌সের দোকান‌কে ১ হাজার টাকা জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়। মান্না মা‌ছের‌ দোকান‌কে জে‌লি (‌সি‌লিকা জেল) পুশকরা চিং‌ড়িমাছ বিক্রয় করায় ৮ হাজার জ‌রিমানা ক‌রে প্রায় ৮ কি‌লোগ্রাম জে‌লিযুক্ত চিং‌ড়িমাছ ধ্বংস করা হয়। শাহজালাল ডিপার্টমেন্টাল স্টোর‌কে আইস‌ক্রিম, দুধ, বাটার ইত‌্যা‌দির সা‌থে কাঁচা মাংস সংরক্ষণ করায়, নকল চে‌রি সংরক্ষণ করায়, বি‌দেশী প‌ণ্যে ভূয়া আমদা‌নিকার‌কের স্টিকার দেওয়ায় ও মেয়া‌দোত্তীর্ণ শিশু খাদ‌্য বিক্রয়ের জন‌্য সংরক্ষণ করায় ৫০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে ব‌র্ণিত পণ‌্য ধ্বংস করা হয়। লিয়াকত স্টোরকে মূল্যতালিকা প্রদর্শন না করা এবং হাই‌ড্রোজ (‌সো‌ডিয়াম হাই‌ড্রোসালফাইড) সংরক্ষণ করায় ৮ হাজার টাকা এবং জাহাঙ্গীর স্টোরকে মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

কোতয়ালী থানার নবাব সিরাজদ্দৌলা রোডের খামারিকে মূল্যতালিকা প্রদর্শন না করা, বৈধ আমদা‌নিকারক বিহীন বিদেশি পণ্য সংরক্ষণ, কাপ‌ড়ের রঙ‌কে জর্দা রঙ ব‌লে বিক্রয় ও মেয়াদোত্তীর্ণ শিশুখাদ্য সংরক্ষণ করায় ৬০ হাজার টাকা জরিমানা ক‌রে ব‌র্ণিত পণ‌্য ও অননু‌মো‌দিত রঙ ধ্বংস করা হয়।
সাবএ‌রিয়া বাজা‌রের হেলাল সওদাগ‌রের মা‌ছের দোকান‌কে জে‌লিযুক্ত চিং‌ড়িমাছ বিক্রয়ের জন‌্য সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে প্রায় ১৭ কি‌লোগ্রাম জে‌লিযুক্ত চিং‌ড়িমাছ ধ্বংস করা হয়। জাহাঙ্গী‌রের মা‌ছের ‌দোকান‌কে একই অপরা‌ধে ১০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে প্রায় ১৩ কি‌লোগ্রাম জে‌লিযুক্ত চিং‌ড়িমাছ ধ্বংস করা হয়।

বাজারসমূহ প‌রিদর্শনকা‌লে ক্রেতা-বি‌ক্রেতা‌দের মাস্ক প‌রিধানপূর্বক নিরাপদ শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে পণ‌্য ক্রয়- ‌বিক্রয় এবং পণ‌্য ক্রয়ের ক্ষে‌ত্রে প্রতা‌রিত হ‌লে অ‌ধিদপ্ত‌রের হট লাইন নম্বর ১৬১২১ এ অ‌ভি‌যোগ জানা‌তে অনু‌রোধ করা হয়।