নেপালের নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন দেউবা

    বাংলাদেশ মেইল  ::

    নেপালের নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন শের বাহাদুর দেউবা। সোমবার ( ১২ জুলাই) নেপাল সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ দেউবাকে দু’দিনের মধ্যে প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার নির্দেশ দিয়েছে।

    নেপালের সুপ্রিম কোর্টের কর্মকর্তা দেবেন্দ্র ধাকাল বার্তাসংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়ে বলেছেন, আদালতের আদেশ অনুযায়ী, মঙ্গলবার বিকেল ৫ টার মধ্যে শের বাহাদুর দিউবাকে প্রধানমন্ত্রীর দফতরের দায়িত্ব নিতে হবে এবং আগামী সাত দিনের মধ্যে একটি নতুন সরকার গঠন করতে হবে।

    দেউবাকে প্রধানমন্ত্রী করতে চেয়ে রাষ্ট্রপতির কাছে ১৪৯ জন সাংসদের একটি পিটিশন পাঠানো হয়েছিল। সেখানে নেপাল কংগ্রেসের নেতা দেউবাকেই সমর্থন করেছিলেন অধিকাংশ সংসদ সদস্য। সেই পিটিশন খারিজ করে ওলিকেই প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালাতে নির্দেশ দেন রাষ্ট্রপতি। এই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন সংসদ সদস্যরা।

    এর আগে চারবার প্রধানমন্ত্রী হলেও কোনওবারই পূর্ণ সময়ের জন্য পদে থাকেননি৷ ১৯৯৫ সালের সেপ্টেম্বর মাসে প্রথম নেপালের প্রধানমন্ত্রী হন দেউবা৷ তবে তাঁর মেয়াদের স্থায়িত্ব ছিল দেড় বছর৷ এর পর ২০০১ সালের অগাস্ট থেকে ২০০২ সালের অক্টোবর অবধি তিনি দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হন৷ তৃতীয়বার প্রধানমন্ত্রী হন ২০০৪ সালের জুন মাসে৷ ১০ মাস পর তাঁকে দায়িত্ব থেকে সরিয়ে দেন রাজা জ্ঞানেন্দ্র শাহ৷ বারো বছর পর ২০১৭ সালে চতুর্থবার নেপালের প্রধানমন্ত্রী হন তিনি।