মডার্নার টিকা দেয়া শুরু আজ থেকে

মডার্নার টিকা

বাংলাদেশ মেইল ::

রাজধানী ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনসহ দেশের ১২টি মহানগরে আজ মঙ্গলবার (১৩ জুলাই) থেকে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার টিকা দেয়া শুরু হচ্ছে। তবে মডার্নার টিকার সাথে অন্য প্রতিষ্ঠানের টিকা ডোজের সংমিশ্নণ করা হবে না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর ।

অন্যান্য ১০ সিটি করপোরেশন হলো- গাজীপুর, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, কুমিল্লা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট এবং বরিশাল।

স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা জানান, একইসঙ্গে মঙ্গলবার থেকে ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা প্রদান আপাতত বন্ধ থাকবে। যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার টিকা দেয়া হবে ।

এর আগে রোববার করোনা পরিস্থিতি নিয়ে অনলাইন প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা) ডা. শামসুল ইসলাম বলেন, নিবন্ধন ছাড়া কেউ কোনো টিকা নিতে পারবেন না। যারা রেজিস্ট্রেশন করেছেন তাদেরকে স্বাস্থ্য অধিদফতর থেকে মোবাইল ফোনে খুদে বার্তা পাঠানো হবে। খুদে বার্তা পেলে তারা সংশ্লিষ্ট টিকাদান কেন্দ্রে এসে টিকা প্রদান করে যাবেন। এক কেন্দ্রের রেজিস্ট্রেশন করে আরেক কেন্দ্রে গিয়ে টিকা গ্রহণ করা যাবে না।

এদিকে প্রথমে যারা এসট্রাজেনিকার টিকা দিয়েছিলেন ,তাদের ক্ষেত্রে ২য় ডোজ গ্রহনে সমস্যা তৈরির আশংকা তৈরি হয়েছে । বিভিন্ন কোম্পানির তৈরি করোনাভাইরাসের টিকা মিশিয়ে বা ডোজ অদল বদল করে প্রয়োগের পরিকল্পনা নিয়ে সতর্ক করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।এ বিশ্ব সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন সোমবার এক অনলাইন ব্রিফিংয়ে বলেন, যেহেতু এর ভালো-মন্দ দিক নিয়ে এখনও পর্যাপ্ত তথ্য নেই, সেহেতু ওই পরিকল্পনা একটি বিপজ্জনক ধারা তৈরি করবে।