লংগদুতে কাঁচা ফলজ গাছকে খুটি বানিয়ে বিদ্যুৎ সরবরাহ

মোঃ গোলামুর রহমান, লংগদু প্রতিনিধিঃ

কাঁচা ফলজ গাছকে বৈদ্যুতিক খুটি বানিয়ে বিদ্যুৎ সরবরাহ দিয়েছে বিদ্যুৎ বিভাগ। আর ঝুকিপূর্ণ অবস্থায় ব্যবহার করছেন এলাকাবাসীরা।
এমনটি দেখা গেছে রাঙ্গামাটির লংগদু উপজেলার ১নং আটারক ছড়া ইউপির ২নং ওয়ার্ডে।

গত বৃহষ্পতিবার আটারকছড়া ২নং ওয়ার্ড গাঁথাছড়া গ্রামের ইউপি সদস্য রাঙ্গাউদা মেম্বারের পাড়ায় সরেজমিনে দেখতে গিয়ে এমন দৃশ্য দেখা যায়। সেখানে দেখা যায়, কাঁচা ফলজ গাছের সাথে দুটি বিদ্যুতের তার টানা হয়েছে। একটি তারে কাভার আছে অন্যটি কাভার ছাড়া। এর মাধ্যমে   যে কোন সময় ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা। এমন পরিস্থিতিতে ভয়ে দিন পার করছে স্থানীয়রা।
স্থানীয় যুবক ও বিদ্যুৎ গ্রাহক তুপন চাকমা জানান, আমাদের এই গ্রামে আরো ২৫পরিবার বিদ্যুৎ সুবিধা পাচ্ছে না। যারা পাচ্ছে তারা ঝুকিপূর্ণ অবস্থায় বিদ্যুৎ ব্যবহার করছেন । বিদ্যুৎ বিভাগের লোকজন কাঁচা গাছের সাথে বিদ্যুতের তার সংযোগ দিয়েছে। ঝড় বাতাসের দিন যে কোন সময় দূর্ঘটনা ঘটতে পারে বলে সব সময় আমরা ভয়ে থাকি।

স্থানীয় ইউপি সদস্য রাঙ্গাউদা চাকমা বলেন, ৭/৮ বছর আগে যখন এই গ্রামে বিদ্যুৎতের লাইনের সংযোগ দিচ্ছে তখন আলম নামে একজন ঠিকাদার ছিলো তিনি বলেছিলো ১৫/২০ দিনের মধ্যে বাকী খাম্বাগুলো চলে আসবে। আপাতত এই গাছের সাথে লাইন দিচ্ছি। কিন্তু তখন থেকে এ পর্যন্ত এখনো কোন সমাধান হয়নি। কাঁচা গাছে কাভার ছাড়া তার, যা যেকোন সময় সম্পূর্ণ এলাকায় মারাত্বক দূর্ঘটনা ঘটতে পারে। তিনি বলেন, আমি এবিষয়টি নিয়ে বিভিন্ন জায়গায় আবেদন করেছি কিন্তু কোন কাজে হয়নি।

দীঘিনালা আবাসিক উপসহকারী প্রকোশলী সাগর দেবনাৎ মোবাইল ফোনে এবিষয়ে অবগত করা হলে তিনি বলেন, বিষয়টি এইমাত্র আমরা শুনেছি, আগে জানা ছিলো না। তবে এখন আমরা জানতে পেরেছি আমরা দ্রুত ব্যবস্থা নিবো।