আমিরাতের শারজা বিশ্ববিদ্যালয় থেকে বাংলাদেশির পিএইচডি অর্জন

শারজা বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ মেইল ::

আরব আমিরাতের শারজা বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ নম্বর পেয়ে সেরা শিক্ষার্থী হিসেবে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন বাংলাদেশি মাওলানা আব্দুস সালাম সাঈদ করিম। বাংলাদেশের ওয়াকফ সম্পত্তির বিনিয়োগ ও উন্নয়ন (আইনশাস্ত্রের তুলনামূলক গবেষণা) শাস্ত্রে প্রথম বাংলাদেশি হিসেবে এই ডিগ্রি অর্জন করেন।

এর আগে তিনি আরবি ভাষায় ‘The Court Divorce in Compare of Bangladesh Muslim Family Law Ordinance’ (ফতোয়া ও তালাকে বিষয়ক) নামে সাহিত্য রচনা করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নজর কাড়েন। স্বীকৃতিস্বরূপ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে চ্যান্সেলর শেখ সুলতান বিন মুহাম্মদ আল কাসেমী বিশেষ পুরস্কারে ভূষিত করেন।

এ ছাড়াও তিনি বিশ্ববিখ্যাত ইসলামি চিন্তাবিদ আল্লামা ছৈয়দ আবুল হাছান আলী নদভী (রঃ) জীবন কর্ম ও চিন্তাধারা নিয়ে আরবি সাহিত্য রচনা এবং বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ‘জীবন পথের দিশা’ নামের বইয়ের আরবি অনুবাদ করেন।

মাওলানা আব্দুস সালাম সাঈদ করিম ১৯৯৮ সালে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে ১ম বিভাগে উত্তীর্ণ হয়ে মিশর সরকারের শিক্ষাবৃত্তি নিয়ে বিশ্ব বিখ্যাত আল আযাহার বিশ্ববিদ্যালয় থেকে আরবি ও ইসলামিক শিক্ষা বিষয়ে স্নাতক শেষ করে ২০১৫ সালে শারজাহ ইউনিভার্সিটি হতে প্রশংসনীয় ফলাফলের মাধ্যমে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। একই বছর তিনি দুবাই ধর্ম মন্ত্রাণালয় কর্তৃক শ্রেষ্ঠ ঈমাম পুরস্কারে ভূষিত হন।

কর্মজীবনে তিনি দুবাই ধর্ম মন্ত্রাণালয় (আওকাফ) পরিচালিত ঈমাম আবু হানিফা রিচার্চ সেন্টারে শিক্ষকতার পাশাপাশি দুবাই ইন্টারন্যাশনাল সিটি জামে মসজিদে খতীবের দায়ীত্ব পালন করছেন। এক পুত্র ও চার কন্যা সন্তানের জনক ডক্টর সালামের বাড়ি বাংলাদেশের কক্সবাজার জেলার টেকনাফ পৌরসভায়।