সিআরবিতে হাসপাতাল: গান-কবিতায় সংস্কৃতিকর্মীদের প্রতিবাদ

বাংলাদেশ মেইল::

গান-নাচ, কবিতা ও কথামালায় সিআরবির প্রাণ-প্রকৃতি ধ্বংস করে হাসপাতাল নির্মাণের প্রক্রিয়ার প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রামের সর্বস্তরের সংস্কৃতিকর্মীরা।

শুক্রবার (১৬ জুলাই) বিকেলে বৃষ্টি উপেক্ষা করে চট্টগ্রামের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণি-পেশার প্রতিনিধিরা সিআরবিতে জড়ো হন। হাসপাতাল নির্মাণের প্রস্তাবিত সেই স্থানের সামনে সড়কেই দাঁড়িয়ে চলে গান-নাচ, মূকাভিনয়সহ নানা আয়োজন।

সম্মিলিত সাংস্কৃতিক স্কোয়াডের উদ্যোগে এই প্রতিবাদী আয়োজনে সভাপতিত্ব করেন স্কোয়াডের আহবায়ক ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম। আবৃত্তিশিল্পী মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় কথামালায় অংশ নেন স্কোয়াডের সদস্য সচিব সাইফুল আলম বাবু, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, শিক্ষক নেতা আবু তাহের চৌধুরী, নাট্যজন ম সাইফুল আলম, সঞ্জিব বড়ুয়া, মোসলেম উদ্দীন শিকদার, সুচরিত দাশ খোকন, স্বপন মজুমদার, শাহ আলম, মাইনুদ্দীন কোহেল ও কাজল সেন এবং আওয়ামী লীগ নেতা হাসান মনসুর।

গানের মাধ্যমে প্রতিবাদ জানান উদীচী চট্টগ্রামের সংগঠক শীলা দাশগুপ্ত, সংগীতশিল্পী সুজিত চক্রবর্ত্তী, কামরুল আজম টিপু, মানস পাল, মানস শেখর, শামসুল হায়দার ও শীলা চৌধুরী।

আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, প্রণব চৌধুরী, কংকন দাশ, জাভেদ হোসেন, মিশফাক রাসেল, শাহেদুল ইসলাম কবিতার মধ্য দিয়ে হাসপাতাল নির্মাণের প্রক্রিয়ার বিরুদ্ধে সরব প্রতিবাদ জানান। এছাড়া নৃত্যশিল্পী শুভ্রা সেনগুপ্তা, স্বপন বড়ুয়া, ফরহাদ হোসেন এবং কালারস একাডেমির শিল্পীরা নৃত্য পরিবেশন করেন। মূকাভিনয়ে ছিলেন ভিশন প্যান্টোমাইমের শিল্পীরা।

এছাড়া কবি আলী প্রয়াস, যন্ত্রশিল্পী অসীম চন্দ্র বরণ, শিবু দাশ, ছড়াকার আফম মোদাচ্ছের আলী, সংগঠক আমিনুল হক বাবু, সজল দাশ, মাসুদ বকুল, সাংবাদিক ঋত্বিক নয়ন, অহিল সিরাজ, সাবের শাহ, আর কে রুবেল, মোস্তফা মানিক সংহতি জানিয়ে বক্তব্য রাখেন।